শিরোনাম :

কৃত্রিম আলোয় হারিয়ে যাচ্ছে রাত


শুক্রবার, ২৪ নভেম্বর ২০১৭, ০২:৫০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

কৃত্রিম আলোয় হারিয়ে যাচ্ছে রাত

ডেস্ক প্রতিবেদন: পৃথিবী থেকে ক্রমান্বয়ে হারিয়ে যাচ্ছে রাত। স্যাটেলাইটের গত ৫ বছরের চিত্র বিশ্লেষণ করে এমনই তথ্য দিয়েছে বিজ্ঞান বিষয়ক সাময়িকী ‘সায়েন্স অ্যাডভান্স’। শুধু তাই নয়, প্রতি বছর পৃথিবীর আরও দুই শতাংশ অঞ্চল রাত হারাচ্ছে বলেও গবেষণা চিত্রে জানানো হয়েছে।

২০১২ সাল থেকে ২০১৬ পর্য্‌ন্ত স্যাটেলাইটে তোলা ছবিগুলো বিশ্লেষণ করে এমন তথ্য পাওয়া গেছে। গবেষণাচিত্রে দেখা যায়, পৃথিবীতে কৃত্রিম আলোর সংখ্যা প্রতি বছরই বাড়ছে। এতে রাতের আবহও কমে যাচ্ছে।

এভাবে চলতে থাকলে পৃথিবীর বেশ কয়েকটি দেশ রাতের উপস্থিতি থেকে বঞ্চিত হবে বলেও জানানো হয়েছে। বিশেষ করে বিশ্বের উন্নত দেশগুলো এই সমস্যায় ভোগছে। এদিকে রাতের অনুপস্থিতি জলবায়ু, কৃষি এবং মানুষের জন্য মারাত্মক পরিণতি ডেকে নিয়ে আসবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তারা।

বিজ্ঞান বিষয়ক সাময়ীকি ‘সায়েন্স অ্যাডভান্স’ এ প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, যুক্তরাষ্ট্র, স্পেনসহ ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলোতে রাতের দৈর্ঘ একেবারেই কম। এছাড়া দক্ষিণ আমেরিকা, আফ্রিকা ও এশিয়ার দেশগুলোতে ক্রমশই রাতের দৈর্ঘ্ কমে যাচ্ছে। তবে কেবল দুটি দেশে রাতের দৈর্ঘ্য বাড়ছে। বিশেষ করে ভারতে রাতের অন্ধকারে আলোর উপস্থিতি এই এলাকার বাস্তুসংস্থানের জন্য হুমকি বলে বলা হয় প্রতিবেদনে।

তবে যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া ও ইয়েমেনে রাতের উপস্থিতি পূর্বের বছরগুলোর চেয়ে বেশি বলে দাবি করা হয়। এখানে কৃত্তিম আলো এলইডি আলোর উপস্থিতি ক্রমেই কমছে।

রাতে আলোর এই উপস্থিতি চাষাবাদের জন্য মারাত্মক ক্ষতিকর বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে। উল্লেখ্য, আলোর উপস্থিতিতে পরাগায়ণ কম হয়। এটি বাস্তুসংস্থানের জন্য মারাত্মক হুমকি ।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন