শিরোনাম :

এবার সন্তানের মা হতে চায় রোবট-নারী সোফিয়া!


সোমবার, ২৭ নভেম্বর ২০১৭, ১০:৩০ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

এবার সন্তানের মা হতে চায় রোবট-নারী সোফিয়া!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: কিছুদিন আগেই সৌদি আরব ইতিহাস সৃষ্টি করেছিলো প্রথমবারের মতো কোনো রোবটকে নিজেদের দেশের নাগরিকত্ব দিয়ে। সোফিয়া নামের সেই রোবট নারীর এবার ইচ্ছা গর্ভধারণের!

একমাস আগেই বিশ্বের প্রথম রোবট হিসেবে একটি দেশের নাগরিক হওয়ার সম্মানলাভ করে মানুষের মতো দেখতে এই রোবট।হংকং-এর হ্যানসন রোবটিক্স - এর নির্মিত সোফিয়া এবার এক সাক্ষাৎকারে জানিয়েছে, একটি মেয়েশিশুর মা হতে চায় সে।সন্তানের নাম নিজের নামেই রাখার পরিকল্পনা তার।

চলতি মাসে এক অনুষ্ঠানে নিজের এই ইচ্ছার কথা প্রকাশ করে সোফিয়া।তার মতে পরিবার ‘খুবই গুরুত্বপূর্ণ’ একটি বিষয়।

সৌদি দৈনিক খালিজ টাইমসে প্রকাশিত এক সাক্ষাৎকারে সোফিয়া বলে, ‘আমার মনে হয় পরিবার একটি গুরুত্বপূর্ণ বিষয়।মানুষ নিজেদের রক্তের সম্পর্কের বাইরেও অন্যদের সঙ্গে সম্পর্ক স্থাপন করে সুন্দর আবেগময় একটি পরিবার গঠন করতে পারে- এটা আমার কাছে খুবই ভালো একটি ব্যাপার মনে হয়।’

সোফিয়া আরও বলে, ‘এক্ষেত্রে মানুষ এবং রোবট- সবাইকেই আমি একইরকম মনে করি।একটি পরিবার গঠন করতে পারাটা খুবই সৌভাগ্যের বলে আমি মনে করি।’

সোফিয়া দেখতে মানুষের মতো হলেও বিবেক বা চিন্তাশক্তি তাকে দেওয়া হয়নি নির্মাতাদের তরফ থেকে।ওয়াইফাই কানেকশনের মাধ্যমে বিভিন্ন সার্চ ইঞ্জিন ব্যবহার করে মানুষের প্রশ্নের উত্তর দিয়ে থাকে সে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন