শিরোনাম :

প্রধানমন্ত্রীর সঙ্গে হেসে কথা বলল সোফিয়া 


বুধবার, ৬ ডিসেম্বর ২০১৭, ০৪:০৩ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

প্রধানমন্ত্রীর সঙ্গে হেসে কথা বলল সোফিয়া 

ডেস্ক প্রতিবেদন: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে কথা হয়েছে বিশ্বব্যাপী কৃত্রিম বুদ্ধিমত্তা শিল্পে আলোড়ন সৃষ্টি করা মানব শ্রেণির রোবট সোফিয়ার।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চার দিনব্যাপী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক মেগা ইভেন্ট ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ এর উদ্বোধন অনুষ্ঠানে তার সাথে কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর সাথে রোবট সোফিয়া ইংরেজিতে কথোপকথন চালিয়েছে। প্রথমেই সম্ভাষণ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “হ্যালো সোফিয়া, কেমন আছ?” জবাবে সোফিয়া বলে, “হ্যালো মাননীয় প্রধানমন্ত্রী, আমি গর্ব অনুভব করছি, আপনার সাথে আজকের এই সাক্ষাৎ দারুণ ব্যাপার।”

এর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে চিনল কি করে তা জানতে চান। জবাবে সোফিয়া জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে বাংলাদেশের মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা তা সে জানে।

এমনকি শেখ হাসিনাকে যে এখন ‘মাদার অব হিউম্যানিটি’ বলা হচ্ছে তা-ও অজানা নয় তার।

সোফিয়া আরও জানায়, প্রধানমন্ত্রীর উদ্যোগেই যে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়িত হচ্ছে তাও তার জানা। এবং প্রধানমন্ত্রীর নাতনির নাম যে তার নামের মতোই সোফিয়া তাও জানে সে।

এসময় প্রধানমন্ত্রী হেসে বলেন, তার ছেলে ও তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের মেয়ের নামও সোফিয়া।

এরপর সোফিয়াকে শেখ হাসিনা জিজ্ঞেস করেন, “তুমি তো আমার এবং আমার ভিশন সম্পর্কে অনেক কিছু জানো। ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে তুমি কী জানো?” এ সময় সোফিয়া ডিজিটাল বাংলাদেশ উদোগ নিয়ে নিজের যান্ত্রিক মস্তিষ্কে সঞ্চিত তথ্য তুলে ধরে।

রোবট সোফিয়াকে ২০১৫ সালের ১৯ এপ্রিল থেকে সক্রিয় করা হয়। সম্প্রতি এই রোবটকে সৌদি আরবের নাগরিকত্ব দেওয়া হয় যা নিয়ে বিশ্বব্যাপী ব্যাপক আলোচনা সমালোচনা হয়।

এমনকি ঐ আলোচিত রোবটটি নিয়ে আরেকটি মজার ঘটনা হলো একটি সাক্ষাৎকারে সোফিয়া জানায়, সে নিজের একটি পরিবার গড়তে চায়। শুধু তাই নয়, সোফিয়া আরও জানায়, প্রতিটি রোবটই সন্তানের পিতা-মাতা হতে চায়। তাই রোবটেরও সন্তান ধারণ করা প্রয়োজন।

হংকং ভিত্তিক কোম্পানি হ্যানসন রোবোটিক্স রোবটটি প্রশ্ন উত্তর দিতে পারে এমনভাবে ডেভেলাপ করেছে। এবং বিশ্বব্যাপী মিডিয়াগুলি এই রোবটের সাক্ষাৎকারও নিয়েছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন