শিরোনাম :

নিজেই জোড়া লাগবে স্মার্টফোনের ভাঙা কাঁচ


বুধবার, ২৭ ডিসেম্বর ২০১৭, ০১:৩৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

নিজেই জোড়া লাগবে স্মার্টফোনের ভাঙা কাঁচ

ডেস্ক প্রতিবেদন: কথা বলতে বলতে অথবা কোনো কাজ করার সময় আচমকাই হাত থেকে পরে গেলো স্মার্টফোনটা।চোখের পলকে মনে হল যেন ফোনের সাথে হার্টটাও পরে যাচ্ছে নিচে।অনেক চেষ্টা করেও আটকানো গেলো না।সাথে শুরু হল চ মরমর ঝনঝন শব্দ।মনে হচ্ছে স্মার্টফোনের ডিসপ্লের কাঁচের সাথে মনটাও ভেঙে গেলো। আর হবেই না কেনো?এতো দাম দিয়ে এত শখ করে একটা স্মার্টফোন কেনা হল বেশি দিনও ব্যবহার করা হল না।এর মাঝেই ডিসপ্লে ভেঙে চুরমার।এই কষ্টের কথা কাকে বলি? ফোনও গেলো টাকাও গেলো।

এখন আর ডিসপ্লে ভাঙা নিয়ে চিন্তার কিছুই নেই।কারণ ডিসপ্লের কাঁচ ভাঙার ঘটনা এখন অতিত হয়ে গিয়েছে।স্মার্টফোন ব্যবহারকারিদের জন্য মস্ত সুখবর! এখন এমন এক কাঁচ আবিষ্কৃত হয়েছে যা ভাঙলে আবার জোড়া লেগে যায় নিজে থেকে! শুনতে যতই অবিশ্বাস্য মনে হোক, টোকিও বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে এমনই দুর্দান্ত কাণ্ড ঘটিয়েছেন একদল গবেষক।

একটি সায়েন্স ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে এই গবেষণার কথা।আর এই কথা জানা যায় স্ট্যান্ডার্ড.কো.ইউকে-তে প্রকাশিত এক প্রতিবেদন থেকে।ওই প্রতিবেদন থেকে জানা যায় যে, টোকিও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তাকুজো আইদার অধীনে একদল গবেষক তৈরি করছিলেন এক ধরনের আঠা।কিন্তু তখনই অকস্মাৎ সেখানে তৈরি হয়ে যায় ওই বিশেষ ধরনের কাঁচ।দেখা যায়, এই কাঁচে যদি চিড় ধরে, এমনকী যদি ভেঙেও যায়, তাহলেও নিজে থেকে জোড়া লেগে যাচ্ছে কাঁচ।

শুধু হাতে ধরে রাখতে হবে কাঁচের ভাঙা টুকরাগুলো।তাহলেই কিছুক্ষণের মধ্যে নিজে থেকে জোড়া লেগে যাবে ভাঙা কাঁচ!

কাঁচের এই নতুন আবিষ্কার স্মার্টফোনের জগতে বিপ্লব এনে দিতে পারে রাতারাতি, এমনটাই মনে করেন অধ্যাপক তাকুজো।

এখন দেখার বিষয় এই যে, স্মার্টফোন নির্মাতা সংস্থাগুলো কত তাড়াতাড়ি এই আবিষ্কার নিজেদের ফোনে ব্যবহার করতে উদ্যোগী হয়।আর আমরাও অপেক্ষায় থাকলাম, কবে নাগাদ এই সুবিধা আমরা আমাদের হাতের মুঠোয় পাবো।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন