শিরোনাম :

২০১৮ সালে যেসব প্রযুক্তি বিশ্ব মাতিয়ে রাখবে


রবিবার, ৩১ ডিসেম্বর ২০১৭, ০৫:১২ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

২০১৮ সালে যেসব প্রযুক্তি বিশ্ব মাতিয়ে রাখবে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: বিজ্ঞান ও আধুনিক প্রযুক্তি বিশ্ব প্রতিনিয়ত পরিবর্তনের মধ্যে দিয়ে যায়। সার্বিক দিক বিবেচনায় কিছু প্রযুক্তি পুরো বছর ধরেই আলোচনায় থাকবে, এমনটি জোর দিয়েই বলা যায়।

এমনই ৫ প্রযুক্তির খবর তুলে ধরা হলো যা ২০১৮ সালজুড়ে প্রযুক্তি বিশ্ব মাতিয়ে রাখবে-

কৃত্রিম বুদ্ধিমত্তা: কৃত্রিম বুদ্ধিমত্তা দিন দিনই শুধু যে উন্নত হচ্ছে তা না, একইসাথে বাড়ছে এর ব্যবহারও। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের ক্ষেত্রও বাড়ছে প্রতিনিয়ত। আগে শুধু কিছু গেম এবং মানুষের সাথে যোগাযোগ স্থাপনের জন্য এই প্রযুক্তির ব্যবহার সীমাবদ্ধ থাকলেও এখন নিত্য নতুন প্রায় সব ধরনের প্ল্যাটফর্ম, অ্যাপ কিংবা ডিভাইসে কৃত্রিম বুদ্ধিমত্তা জুড়ে দেওয়ার প্রবণতা লক্ষণীয়। ২০১৮ সালে এর ব্যবহার আরও বাড়বে। ব্যবহার যত বাড়বে, কৃত্রিম বুদ্ধিমত্তাকে আরও বেশি ব্যবহার উপযোগী করে তোলার প্রচেষ্টাও বাড়বে।

৫জি নেটওয়ার্ক: ২০১৯ সালের মধ্যে ৫জি ফোন বাজারে আসার সম্ভাবনা রয়েছে। সে হিসেবে ৫জি নেটওয়ার্ক চালুর বেশিরভাগ কাজ সম্পন্ন করতে হবে ২০১৮ সালের মধ্যেই। ইতোমধ্যেই কয়েকটি দেশে ৫জি নিয়ে জোর প্রস্তুতি চলছে। পরীক্ষামূলকভাবে একাধিকবার চালু করে দেখা গেছে তাতে ৪জি’র তুলনায় ১০গুন পর্যন্ত বেশি গতির ইন্টারনেট পাওয়া সম্ভব যা ইন্টারনেট অব থিংসের ব্যবহার আরও বাড়িয়ে দেবে। সব মিলিয়ে বলা যেতে পারে ২০১৮ সালে আলোচনায় একেবারে শুরুর দিকেই থাকবে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক।

অগমেন্টেড রিয়েলিটি: অগমেন্টেড রিয়েলিটি ২০১৮ সালের অন্যতম আলোচিত একটি প্রযুক্তি হতে পারে। আর এর পেছনে বড় ভূমিকা রাখবে অগমেন্টেড রিয়েলিটি সমর্থিত স্মার্টফোন। বর্তমানে কিছু হাইএন্ড ডিভাইসে অগমেন্টেড রিয়েলিটির কিছু আলাদা কিট ব্যবহারের মাধ্যমেই এ সুবিধা পাওয়া যাচ্ছে। এর মাধ্যমে বাস্তব এবং কল্পনার মিশেলে দেখা মিলবে নতুন কিছুর।

চালকবিহীন গাড়ি: চালকবিহীন গাড়ি এখনও পরীক্ষামূলকভাবে যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট কিছু রাস্তায় দেখা গেলেও বাণিজ্যিকভাবে এর দেখা মিলতে ঢের দেরি। তবে আশার কথা হলো এই তালিকায় একে একে যুক্ত হচ্ছে প্রায় সব গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানই। ২০১৭ সালে বেশ কয়েকটি নামকরা গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান স্বচালিত গাড়ি তৈরির ঘোষণা দিয়েছে। এছাড়া এ ধরনের গাড়িতে কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত করার ঘোষণা দিয়েছে হুন্দাই এবং কিয়া। সবে তো শুরু, এ ধরনের গাড়ির জন্য সামনে দেখা মিলবে আরও অনেক অত্যাধুনিক প্রযুক্তি। আর সব মিলিয়ে এ বছরও প্রযুক্তি বিশ্বকে সরগরম করে রাখবে চালকবিহীন গাড়ি।

ক্রিপ্টোকারেন্সি: ২০১৮ সালে বিটকয়েন এবং অন্যান্য ক্রিপ্টোকারেন্সির ব্যবহার উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে। ২০১৭ সালের শেষের দিকে এসে বিষয়টি ভালোভাবেই অনুধাবন করতে সক্ষম হয়েছে প্রযুক্তি বিশ্ব। এরই মধ্যে চালু হওয়ার অপেক্ষায় আছে অন্তত অর্ধশত ক্রিপ্টোকারেন্সি। এছাড়া বিভিন্ন দেশও ধীরে ধীরে ক্রিপ্টোকারেন্সি চালুর কথা ভাবছে। সবমিলিয়ে ২০১৮ সালে ক্রিপ্টোকারেন্সির লক্ষণীয় উত্থান হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন