শিরোনাম :

জীবন্ত অদ্ভুত পাথরের সন্ধান!


বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি ২০১৮, ১১:১৬ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

জীবন্ত অদ্ভুত পাথরের সন্ধান!

ডেস্ক প্রতিবেদন: পাথরের জীবন নেই। গাছ বা প্রাণীর মত বৃদ্ধিও নেই, হাটা-চলাও করতে পারে না। এই বিশ্বাসকে প্রশ্নবিদ্ধ করেছে বিশাল আকৃতির অদ্ভুত এক পাথর। যে পাথর চলাফেরা করতে পারে!

জানা গেছে, ইউরোপের বলকান অঞ্চলের দেশটিতে থাকা এই পাথরেরা সময়ের সঙ্গে সঙ্গে আকারে বৃদ্ধি পায়। পাথরের উপর নিয়মিত পানি কিংবা অতিবৃষ্টি হলে সেগুলো দ্রুতই বৃদ্ধি পেতে থাকে। রোমানিয়ার স্থানীয়রা এসব পাথরকে পৃথিবীর একমাত্র জীবন্ত পাথর বলে আখ্যা দিয়েছেন।

বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন, পাথরগুলোর পানির প্রতি একটা আকর্ষণ রয়েছে। কিন্তু নির্জীব বস্তুর কেন পানির প্রতি আকর্ষণ? বিজ্ঞানীরাও সেসব রহস্যময় পাথর পরীক্ষা করে দেখেছেন, ভেতরে অদ্ভুত শক্ত বালুর মতো পদার্থ ছাড়া কিছু নেই। তবে সেসব পাথরে স্তর রয়েছে, যা অন্য সাধারণ পাথরে দেখা যায় না।

বিজ্ঞানীরা পরীক্ষা নিরীক্ষা ঠিকই করেছেন পাথরগুলোকে নিয়ে। কিন্তু জীবন্ত পাথরের কোনো ব্যাখ্যা এখনও মেলেনি। রহস্যময় পাথরগুলোর বৃদ্ধি অনেকটাই চোখে পড়ার মতো। পুরো পাথরই যে আকারে বাড়ে তাও নয়, এর শরীরের কোনো কোনো স্থান দিয়ে বাড়তি অংশ বৃদ্ধি পায়। স্থানীয়রা এসব পাথরকে 'ট্রোভেন্টস' নামে ডেকে থাকে। যার অর্থ হচ্ছে সিমেন্টের বালি।

রহস্যময় এই পাথর রোমানিয়ার সব স্থানে যে পাওয়া যায় না। দেশটির প্রত্যন্ত গ্রাম কোসটেসতি’তেই একমাত্র এমন অদ্ভুত পাথরের সন্ধান মেলে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন