শিরোনাম :

ক্ষমতার অপব্যবহার: গুগলকে শতকোটি রুপি জরিমানা


শনিবার, ১০ ফেব্রুয়ারি ২০১৮, ১০:১৪ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ক্ষমতার অপব্যবহার: গুগলকে শতকোটি রুপি জরিমানা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: ভারতের কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া (সিসিআই) নিজের ক্ষমতার অপব্যবহার করে স্থানীয় সার্চ ইঞ্জিনকে দমিয়ে নিজস্ব বিজ্ঞাপনদাতাদের সুবিধা দেয়ার অপরাধে টেক জায়ান্ট গুগলকে ১৩৬ কোটি রুপি জরিমানা করেছে। খবর টেকক্রাঞ্চের।

২০১২ সালে করা এক মামলার রায় হিসেবে কমিশন গুগলকে এ জরিমানা প্রদান করে। এ সংক্রান্ত অভিযোগটি কমিশনের কাছে উত্থাপন করে ভারতের একটি ম্যাচমেকিং ওয়েবসাইট ‘ভারত ম্যাট্রিমনি’ ও ভোক্তা অধিকার রক্ষা করার একটি গ্রুপ। সিসিআই ১৯০ পৃষ্ঠার প্রতিবেদনে বলে, সার্চ ইঞ্জিনগুলোর মধ্যে গুগল নিঃসন্দেহে ভাল অবস্থানে আছে। কিন্তু এটি তার ক্ষমতার অপব্যবহার করছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিসিআই জানায়, অনলাইনে জেনারেল ওয়েব সার্চে গুগলের শীর্ষস্থানে থাকার ক্ষমতাকে কাজে লাগিয়ে সে তার নিজের অনলাইন সার্চ সার্ভিসকে শক্তিশালী করছে। এর ফলে স্থানীয় প্রতিযোগীদের ওয়েবসাইট সেখানে প্রবেশ করতে বাধা দেয়া হচ্ছে।

গুগলে সার্চ বায়াসকে তদন্ত করে সিসিআই দেখতে পায় যে, কোন ব্যবহারকারী যদি গুগলে কোনো ফ্লাইট নিয়ে সার্চ করে তাহলে স্থানীয় ফ্লাইটগুলো দেখানোর চেয়ে তারা নিজস্ব ফ্লাইট সার্চ পেজে নিয়ে যায় এবং এর মাধ্যমে তাদের বিজ্ঞাপনদাতাদের বাইরে অন্যান্য ব্যবসাপ্রতিষ্ঠানকে মার্কেটে প্রবেশে বাধা দিচ্ছে। এ কারণে এর প্রতিযোগী এবং ব্যবহারকারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এ ব্যাপারে গুগলের এক মুখপাত্র টেকক্রাঞ্চকে জানান, আমাদের ব্যবহারকারীদের সুবিধার্থে আমরা সবসময় নতুন কিছু উদ্ভাবনের চেষ্টা করি। সিসিআই নিশ্চিত করেছে যে, যেসব বিষয়ের জন্য আমাদেরকে অভিযুক্ত করা হয়েছে তার মধ্যে অধিকাংশই ভারতীয় প্রতিযোগিতা বিষয়ক আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

গুগলকে ভারত থেকে তাদের বাৎসরিক রেভিনিউর ৫ শতাংশ জরিমানা করা হয়েছে। গুগলকে জরিমানার অর্থ আগামী ৬০ দিনের মধ্যে জমা দিতে বলেছে ভারত। উল্লেখ্য, গুগলকে এর আগে ও একই অপরাধে ২.৭ বিলিয়ন ডলার জরিমানা করেছিল ইউরোপিয়ান কমিশন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন