শিরোনাম :

ফোরজির তরঙ্গ নিলাম আজ


মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:৪৫ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ফোরজির তরঙ্গ নিলাম আজ

ডেস্ক প্রতিবেদন: ফোরজি সেবা চালু প্রক্রিয়ার অংশ হিসেবে রাজধানীর ঢাকা ক্লাবে তরঙ্গ নিলাম অনুষ্ঠিত হবে আজ।

সেলফোন অপারেটরদের প্রয়োজনীয় তরঙ্গ কেনার সুযোগ দিতে এদিন সকালে যৌথভাবে এই নিলামের আয়োজন করেছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন(বিটিআরসি)।

এই বিষয়ে বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, দেশে সেলফোন সেবাকে আরও এগিয়ে নেয়ার অংশ হিসেবে ফোরজি চালু করা হচ্ছে। ইতোমধ্যে বিশ্বের অনেক দেশে এটি চালু হয়েছে।নিলামের মাধ্যমে সেলফোন অপারেটররা প্রয়োজনীয় তরঙ্গ কিনবে বলেও আশা জানান তিনি।

অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ’র(অ্যামটব) মহাসচিব নুরুল কবীর বলেন, বাংলাদেশে আরও আগেই ফোরজি চালুর প্রয়োজন ছিল।তবে এজন্য সেলফোনসহ প্রয়োজনীয় অন্য বিষয়গুলোকে সহজলভ্য করার বিষয়টিও গুরুত্বপূর্ণ ছিল।

তিনি আরও বলেন, নির্ধারিত প্রক্রিয়া অনুযায়ী তরঙ্গের নিলাম অনুষ্ঠিত হচ্ছে। মানসম্পন্ন সেবা দিতে অপারেটরদেরকে আরও তরঙ্গ দিতে হবে।তবে সেবাটিকে মানুষের কাছে পৌঁছে দিতে তরঙ্গের উচ্চমূল্য বাধা হিসেবে কাজ করছে বলেও উল্লেখ করেন তিনি।

বিটিআরসি সূত্রে জানা গেছে, ৯০০, ১৮০০ ও ২১০০ মেগাহার্টজ ব্যান্ডের তরঙ্গের জন্য নিলাম অনুষ্ঠিত হবে। ৯০০ ও ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের প্রতি মেগাহার্টজ তরঙ্গের ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে তিন কোটি ডলার।আর ২১০০ মেগাহার্টজ ব্যান্ডের প্রতি মেগাহার্টজ তরঙ্গের ভিত্তিমূল্য দুই কোটি ৭০ লাখ ডলার।এছাড়া ৯০০ মেগাহার্টজ ব্যান্ডে দুটি ব্লকে মোট তিন দশমিক চার মেগাহার্টজ, ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডে চারটি ব্লকে মোট ১৮ মেগাহার্টজ ও ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে পাঁচটি ব্লকে মোট ২৫ মেগাহার্টজ তরঙ্গ নিলামে বিক্রি করা হবে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন