শিরোনাম :

”পরিক্ষীত পদ্বতিতেই দেশের জ্বালানি নিরপত্তা নিশ্চিত করা হবে”


সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ০৬:২৭ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

”পরিক্ষীত পদ্বতিতেই দেশের জ্বালানি নিরপত্তা নিশ্চিত করা হবে”

ডেস্ক প্রতিবেদন: বিদ্যুৎ ,জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, পরিক্ষীত পদ্বতিতেই দেশের জ্বালানি নিরপত্তা নিশ্চিত করা হবে। ফুয়েল মিক্স এর উপর গুরত্ব দিয়ে গ্যাস, এল এন জি, কয়লা, ফার্ণেসঅয়েল, ডিজেলএর সাথে সাথে নবায়ন যোগ্য জ্বালানি হতেও বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। বাংলাদেশের বর্তমানে নবায়ন যোগ্য জ্বালানি ৪৭৩.৬৩ মেগাওয়াট।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় জাতীয় প্রেসক্লাবে ”বাংলাদেশে নবায়নযোগ্য জ¦ালানির সম্ভবনা” শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। তিনি বলেন, বাংলাদেশের সমস্যা ও সমাধান দেশের প্রেক্ষাপট বিবেচনা করেই করতে হবে। প্রয়োজনীয় জমির অভাবে সোলার প্রকল্পগুলোর বাস্তবায়ন করা যাচ্ছেনা। তাছাড়াও সূর্যের ইরেডিয়েন্স মধ্যপাচ্যের তুলনায় কম। আর্থিকভাবে উৎপাদন খরচ বেশি পড়লেও সরকার নবায়নযোগ্য জ্বালানি হতে বিদ্যুৎ উৎপাদনকে উৎসাহিত করছে।

অনূষ্ঠানে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক ডেনিয়েল এম ক্যামেন ‘Identifiying High Priority Clean Energy :Investment Opportunities for Bangladesh’ শীর্ষক একটি গবেষনাপত্র উপস্থাপন করেন। ’বাংলাদেশের পরিবেশ প্রতিবেশের প্রেক্ষিতে নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনা’ শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউটের পরিচালক ড.সাইফুল হক।

এ সময় অন্যান্যেও মাঝে বক্তব্য রাখেন পাওয়ার সেলের সাবেক মহাপরিচালক বি.ডি রহমাতুল্লাহ,বাপার সাধারন সম্পাদক ডা. মোহাম্মদ আব্দুল মতিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বদরুল ইমাম ও বিদ্যুৎ বিভাগের যুগ্ম সচিব মোহাম্মদ আলাউদ্দিন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন