শিরোনাম :

বড় পরিবর্তন জিমেইলে


বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০১৮, ০১:৩০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বড় পরিবর্তন জিমেইলে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: গুগল ই-মেল পরিষেবায় বড়সড় বদল আনতে চলেছে।ঢেলে সাজার উদ্যোগ নেওয়া হচ্ছে জি মেইলকে।শিগগিরই এই পরিবর্তন দেখতে পাবেন এর ব্যবহারকারীরা।

গুগল জানিয়েছে, আগের থেকে ভাল পরিষেবা দেওয়ার জন্য জি উদ্দেশ্যেই করা হচ্ছে এই পদক্ষেপ। একই সঙ্গে নিজেদের এএমপি প্রোজেক্ট অর্থাৎ ‘অ্যাকসিলারেটেড মোবাইল পেজেস’ প্রযুক্তিকে জিমেইলের সঙ্গে যুক্ত করারও পরিকল্পনা করছে গুগল।আর এই সব কিছুই গ্রাহকদের আধুনিক এবং মোবাইল-বান্ধব ই-মেল পরিষেবা দেওয়ার লক্ষ্যে।

প্রথমত, এএমপি প্রযুক্তি গুগল চালু করেছিল ২০১৫-তে। মোবাইল ফোনে কোনও ওয়েব পেজের এএমপি ভার্সান অনেক বেশি তাড়াতাড়ি খুলে যায়। আর এটি যথেষ্ট মোবাইল-বান্ধবও বটে। এবার জিমেইলের সঙ্গে এটি যুক্ত হলে ই-মেল পরিষেবাও আগের থেকে উন্নত হয়ে উঠবে।

দ্বিতীয়ত, এর ফলে ই-মেলের একই উইন্ডোতে গ্রাহকরা আগের থেকে আরও অনেক বেশি ‘অপশন’ পাবেন। এর জন্য আলাদা কোনও পেজ খুলতে হবে না। একইসঙ্গে এটি আপনার ই-মেল সংক্রান্ত যাবতীয় তথ্য ‘আপডেটেড’ও রাখবে। বার বার ‘রিফ্রেশ’ করতে হবে না।

তৃতীয়ত, যে নয়া বদল আনার কথা হচ্ছে, তার কাজ এখনও শেষ হয়নি। চলছে। চতুর্থত, গুগল নিজেই একাধিক বড় বড় সংস্থার সঙ্গে এই নতুন বৈশিষ্ট্যের কার্যকারিতা নিয়ে আলোচনা চালাচ্ছে। এই সব সংস্থার মধ্যে রয়েছে ‘পিইন্টারেস্ট’, ‘বুকিং.কম’ এবং ডুডল। উদ্দেশ্য সফল হলে ‘ব্রাউস’ করার মতো ‘কনটেন্ট’ এবং হোটেল বুকিংয়ের মতো কাজ সহজেই সম্ভব।

আরো একটি সুখবর রয়েছে জিমেইল গ্রাহকদের জন্য। ১ জিবির চেয়েও কম র‍্যাম বিশিষ্ট স্মার্টফোনের জন্য জি-মেল-এর একটি লাইট ভার্সন জি মেল-গো লঞ্চ করা হয়েছে। ওরিও আপডেট বিশিষ্ট কয়েকটি ফোনে আনুষ্ঠানিকভাবে এই অ্যাপ পরীক্ষা করে দেখে নেওয়া হচ্ছে।

ভারত-সহ হাতেগোনা কয়েকটি দেশেই এই নয়া অ্যাপ লঞ্চ করেছে। বোঝাই যাচ্ছে, প্রতিযোগিতায় অন্যদের পিছনে ফেলতে এবার কোমর বেঁধে নামছে গুগল।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন