শিরোনাম :

শিক্ষা পদ্ধতির উন্নতিতে আল আমিনের অ্যাপ আবিষ্কার


সোমবার, ২ এপ্রিল ২০১৮, ১১:২৮ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

শিক্ষা পদ্ধতির উন্নতিতে আল আমিনের অ্যাপ আবিষ্কার

ডেস্ক প্রতিবেদন: সম্প্রতি টাঙ্গাইলের কালিহাতী আর এস পাইলট মডেল উচ্চ বিদ্যালয় থেকে এবার এসএসসি পরীক্ষা দিয়েছেন মো. আল আমিন নামের এক ছাত্র।আর এরই মধ্যে সে মাই স্কুল নামের একটি অ্যান্ড্রয়েড অ্যাপসহ দুইটি অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি করে বেশ আলোড়ন সৃষ্টি করেছেন।আল আমিন কালিহাতী সদরের কালিহাতী গ্রামের নায়েব আলীর ছেলে।

জানা যায়, ছোট বেলা থেকে প্রযুক্তির প্রতি অধির আগ্রহ ছিল তার।মোবাইলের বিভিন্ন অ্যাপ ব্যবহার করতে করতেই তার মাথায় আসে স্কুলের বিভিন্ন জটিল কাজগুলোকে সহজ করে একটি অ্যাপ তৈরির আইডিয়া।এরপর থেকে শুরু হয় নিয়মিত টুকটাক গবেষণা।অবশেষে আল আমিন তৈরি করে ফেললেন স্কুল সম্পর্কিত একটি অ্যাপ মাই স্কুল।

এ অ্যাপের মধ্যমে শিক্ষক অনুপস্থিত ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের কাছে মেসেজ পাঠাতে পারবেন।অন্য দিকে ছাত্র-ছাত্রীরা যদি না আসতে পারে তাহলে অভিভাবকরাও এই অ্যাপের মাধ্যমে মেসেজ দিতে এবং এর কারণ দেখাতে পারবেন।এছাড়াও এই অ্যাপটি ব্যবহারের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা অসামাজিক কাজে লিপ্ত হতে পারবে না।করাণ তারা থাকবে শিক্ষক এবং অভিভাবকের নজরে।

এটি একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন যার মাধ্যমে একটি স্কুল বা যেকোন শিক্ষা প্রতিষ্ঠান তাদের অভ্যন্তরীণ যোগাযোগ রক্ষা করতে পারবে।এই অ্যাপ্লিকেশন ব্যবহার করার ফলে একটি স্কুল বা যেকোন শিক্ষা প্রতিষ্ঠানকে হাতের মুঠোয় আনা সম্ভব হবে।এটি ব্যবহার করে ছাত্র-ছাত্রী, শিক্ষক ও অভিভাবক একে অপরের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে পারবে এবং খুব সহজেই ঘরে বসেই স্কুলের সকল তথ্য জানতে পারবে।ছাত্র-ছাত্রীরা তাদের লেখাপড়ার বিষয়ে যে কোন ধরণের সমস্যার সমাধান করতে পারবে তারা নিজেরাই।এছাড়া সব প্রকার যোগাযোগ, তথ্য দেওয়া নেওয়াসহ একটি স্কুলের সকল প্রকার কার্যকলাপ পরিচালনা করা যাবে এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে।

এই অ্যাপটি অ্যান্ড্রয়েড চালিত যেকোন ডিভাইসে সাপোর্ট করবে।বিশেষ করে আমাদের অতি পরিচিত অ্যান্ড্রয়েড চালিত মোবাইল ফোন, ট্যাবলেট, মিনিপিসি, ফ্যাবলেট, অ্যান্ড্রয়েড টিভি ও অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইস দিয়ে এই অ্যাপটি ব্যবহার করা যাবে।

মাই স্কুল নামক এই অ্যাপটিতে রয়েছে ৭টি বিভাগ বা ৭টি ফোরাম।ব্যবহারকারীদের জন্য এই ৭টি ফোরাম হলো-মাই স্কুল, টিচার, স্টুডেন্ট, প্যারেন্টস, অ্যাবাউট স্কুল, টার্মস অ্যান্ড কন্ডিশনস, নিউ আপডেট।

এ ব্যাপারে আল আমিন জানান, মাই স্কুল অ্যান্ড্রয়েড অ্যাপ ছাড়াও ইতিমধ্যে ডিজিটাল এ্যাটেন্টডেস নামের আরও একটি অ্যাপ তৈরি করেছেন।যার কার্যক্রম বেশ কিছু স্কুলে চলমান রয়েছে।

বর্তমানে রোবট তৈরির কাজ চলমান রয়েছে জানিয়ে আল আমিন জানান, এই রোবট মানুষের সাথে কথা বলবে, ট্রাফিক পুলিশের কাজ করবে, এমনকি শিক্ষা ক্ষেত্রে ক্লাস রুমে শিক্ষকের ভূমিকা পালন করবে।

সয়শ্লিষ্টরা বলছেন, এ অ্যাপ ব্যবহারের মাধ্যমে শিক্ষার যেমন গুণগতমান বাড়বে তেমনি স্কুলে ছাত্র-ছাত্রীদের উপস্থিতি হার বাড়বে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন