শিরোনাম :

জলজ মস দূর করবে আর্সেনিক


শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮, ১০:২৫ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

জলজ মস দূর করবে আর্সেনিক

বিজ্ঞান ডেস্ক: আর্সেনিক নামক বিষে তিলে তিলে অনেক মানুষ মারা যাচ্ছে। প্রায় ১৫ বছর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, ভূগর্ভস্থ পানিতে আর্সেনিকের পরিমাণ প্রতি লিটারে ১০ মাইক্রোগ্রামের উপর হলেই বিপদ আসন্ন। সেখানে কোনও কোনও জায়গায় তা ৫০ মাইক্রোগ্রামের উপরেও রয়েছে। পরিসংখ্যান বলছে, পশ্চিমবঙ্গের ১৩০টি ব্লক আর্সেনিক কবলিত। কেন্দ্রের হিসেব অনুযায়ী ২১ টি রাজ্যের ১৫৩ টি জেলার প্রায় ২৪ কোটি মানুষ আর্সেনিক দূষিত পানি পান করেন। তবে এর মধ্যে সবচেয়ে শোচনীয় অবস্থা পশ্চিমবঙ্গের। এ রাজ্যের গ্রামের প্রায় ১ কোটি ৬০ লক্ষ এবং শহরের ১ কোটি ২০ লক্ষ মানুষ আর্সেনিক কবলিত এলাকায় বসবাস করেন।

সরকারি তথ্যসূত্র অনুযায়ী এ বছর জাতীয় গ্রামীণ পানীয় পানি কর্মসূচিতে বরাদ্দ হয়েছে ৬ হাজার ৫০ কোটি টাকা। সরকার বদলেছে। চেষ্টাও চলছে। পানির অন্য উৎসের জন্যও খোঁজ চলছে।

এই পরিস্থিতিতে একটা গবেষণা খুলে দিচ্ছে নতুন পথ। সামান্য জলজ মস কাটিয়ে দেবে বিষ। শুদ্ধ করবে পানি। সম্প্রতি একটি environmental জার্নালে প্রকাশিত হয়েছে এই খবর।

সুইডেনের একটি অঞ্চলে এই মস ব্যবহার করে তাঁরা ফলও পেয়েছেন বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। এছাড়াও আর্সেনিকের কবলে ক্ষতিগ্রস্ত হচ্ছে খাদ্যশৃঙ্খলও। এই মসের ব্যবহারে হয়তো রক্ষা পাবে সেই শৃঙ্খল। তবে দেখার এই আশ্চর্য আবিষ্কার ভারতে আদেও পৌঁছবে কিনা! পৌঁছলেও এ ব্যাপারে কারোর মাথাব্যাথা থাকবে কিনা!

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন