শিরোনাম :

দেশেই নকল আইফোন তৈরির কারখানা


সোমবার, ২১ মে ২০১৮, ১১:৪২ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

দেশেই নকল আইফোন তৈরির কারখানা

বিজ্ঞান ডেস্ক: একটি অসাধুচক্র গ্রাহকদের সঙ্গে প্রতারণা ও রাজস্ব ফাঁকি দিতে দেশে নকল আইফোন তৈরির কারখানা গড়ে তুলেছে।

১৯ মে, শনিবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর রাজধানীর মহাখালীর ডিওএইচএস এলাকার একটি বাসায় নকল আইফোন তৈরির কারখানার সন্ধান পায়।

ইলেকট্রনিক লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান মহাখালী ডিওএইচএসের ২৭ নম্বর রোডের ৩৫৬ নম্বর বাসায় দীর্ঘদিন ধরে নকল আইফোন তৈরি ও বাজারজাত করে আসছে বলে জানা গেছে।

সেখান থেকে প্রায় ৩৬টি নকল আইফোন ও বিপুল পরিমাণ যন্ত্রাংশ উদ্ধার করা হয়েছে। পরে প্রতিষ্ঠানটির শো-রুম থেকে আইফোন তৈরির সঙ্গে জড়িত আটজনকে গ্রেফতার করা হয়।

এদিকে রাজধানীর বিভিন্ন মার্কেটে অভিযান চালিয়ে দুই কোটি টাকারও বেশি মূল্যের আইফোন জব্দ করেছে শুল্ক ও গোয়েন্দা অধিদফতর।

শনিবার সকাল থেকে শুরু হয়ে বিকেল পর্যন্ত উত্তরা, মহাখালী ও পান্থপথ এলাকায় অভিযান চালিয়ে ফোনগুলো জব্দ করা হয়।

বিভিন্ন দোকান ও শোরুম থেকে ২৬২টি আইফোন সেট জব্দ করা হয়। এগুলোর আনুমানিক মূল্য দুই কোটি ৯ হাজার টাকা।

শুল্ক গোয়েন্দারা জানান, মহাখালীর টিজে গ্রুপের শোরুম থেকে নকল আইফোন তৈরির কাজে যুক্ত থাকায় সাতজন এবং উত্তরার নর্থ টাওয়ারের তালুকদার মোবাইল লিংকের দুইজনকে গ্রেফতার করা হয়।

বসুন্ধরা শপিং কমপ্লেক্স থেকে ১০০টি আইফোন জব্দ করা হয়। এসময় ব্যবসায়ীরা অভিযান পরিচালনাকারী ব্যক্তিদের বাধা দেয়। অভিযানে শুল্ক ও গোয়েন্দা অধিদফতরের কর্মকর্তারা ছাড়াও রাজস্ব বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শুল্ক ও গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক শহীদুল ইসলাম জানান, চোরাচালানের মাধ্যমে যারা মোবাইল ফোন নিয়ে আসছেন বা বাজারজাত করছেন, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তাদের কাউকেই ছাড় দেওয়া হবে না। এ ধরনের অভিযান নিয়মিত চলবে বলেও জানান শহিদুল।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন