শিরোনাম :

স্যামসাংকে ৫৩৩ মিলিয়ন ডলার জরিমানা


শুক্রবার, ২৫ মে ২০১৮, ১২:৪৪ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

স্যামসাংকে ৫৩৩ মিলিয়ন ডলার জরিমানা

বিজ্ঞান ডেস্ক: আইফোনের প্যাটার্ন নকল করায় স্যামসাংকে ৫৩৩ মিলিয়ন ডলার জরিমানা করেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালত। ৭ বছর আগের করা ওই মামলায় স্যামসাংকে এই শাস্তি দেওয়া হয়েছে।

এদিকে আইফোনের জোড়া প্যাটেন্টের সক্ষমতা ধ্বংসের অভিযোগে স্যামসাংকে আরও অতিরিক্ত ৫ মিলিয়ন ডলার অর্থদণ্ড দেওয়া হয়েছে। আদালতের এই আদেশকে মোবাইল ফোন প্রযুক্তির জায়ান্ট প্রতিষ্ঠান আইফোনের জন্য বড় জয় হিসেবে দেখা হচ্ছে। আইফোন আদালতের কাছে তাদের স্বতন্ত্র ডিজাইনের বিষয়টি তুলে ধরে বলেন, ডিজাইন আইফোনের মৌলিক বিষয়।

এদিকে আদালতের এই রায়ের ফলে ভবিষ্যতে কোনো প্রতিষ্ঠান অন্য প্রতিষ্ঠানের প্যাটার্ন ডিজাইন করতে পারবে না জানা গেছে। স্যামসাংয়ের আইনজীবী জুন কুইন জেলা জজ লুকি রহকে বলেন, এই রায়ের বিপরীতে যথেষ্ঠ প্রমাণ আছে বলে আমরা মনে করি না। এর আগে সিলিকন ভ্যালিতে তাকে রায়ের ব্যাপারে অবগত করা হয়।

‘আমরা উৎপাদনের যত নিয়ম-নীতি আছে, সবগুলোই মেনে চলেছি, এরপরও এ ধরণের রায় আশা করা যায় না’, যোগ করেন কুইন। জানা গেছে, দেশটির সর্বোচ্চ আদালত মামলাটি পুনরায় জেলা জজের আদালতে পাঠান। এর আগে স্যামসাংকে একই মামলায় ৪০০ মিলিয়ন ডলার জরিমানা করা হয়েছিল।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন