শিরোনাম :

সাইবার নিরাপত্তায় শ্রীলঙ্কা-নেপালের চেয়ে এগিয়ে বাংলাদেশ


বুধবার, ৩০ মে ২০১৮, ১১:৫৭ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সাইবার নিরাপত্তায় শ্রীলঙ্কা-নেপালের চেয়ে এগিয়ে বাংলাদেশ

বিজ্ঞান ডেস্ক: বিশ্বব্যাপী সাইবার সিকিউরিটি সূচকে ১০০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৭৩তম।যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার সিকিউরিটি ইনডেক্স (এনসিএসআই) এ সূচক প্রকাশ করেছে।

সাইবার অপরাধের হুমকি মোকাবেলায় প্রস্তুতি ও সাইবার অপরাধ ব্যবস্থাপনায় দ্রুততা, অপরাধ এবং বড় ধরনের সাইবার সংকট মোকবেলার ভিত্তিতে এ অবস্থান নির্ণয় করা হয়েছে।

এনসিএসআই-এর ওয়েবসাইটে সম্প্রতি ১০০টি দেশের সূচক প্রকাশ করা হয়েছে। সূচকের শীর্ষে রয়েছে ফ্রান্স। তাদের স্কোর ৮৩.১২। একই স্কোর নিয়ে দ্বিতীয় জার্মানি এবং ৮১.৮২ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে এস্তোনিয়া।

সূচকে ২৫.৯৭ স্কোর নিয়ে দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। বাংলাদেশ পেছনে ফেলেছে শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, নেপাল ও ভুটানের মতো দেশকে। সূচকে ২৩.৩৮ পয়েন্ট নিয়ে ৭৭তম অবস্থান শ্রীলঙ্কার। ইন্দোনেশিয়া, নেপাল ও ভুটান যথাক্রমে ১৯.৪৮, ১২.৯৯ এবং ১২.৯৯ পয়েন্ট নিয়ে সূচকের ৮৩, ৯২ ও ৯৩তম স্থানে রয়েছে।

এদিকে তালিকায় সবার নিচে রয়েছে ওশেনিয়া মহাদেশের দেশ কিরিবাতি। সূচকে তাদের স্কোর ১.৩০। আর ২.৬০ পয়েন্ট নিয়ে ৯৯তম অবস্থানে রয়েছে আফ্রিকার দেশ মাদাগাস্কার।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন