শিরোনাম :

বিলুপ্ত হয়ে যাচ্ছে কলা


সোমবার, ৯ জুলাই ২০১৮, ০৩:২৫ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বিলুপ্ত হয়ে যাচ্ছে কলা

ডেস্ক প্রতিবেদন: মারাত্মক এক রোগের কারণে কলার উৎপাদন শূন্যের কোঠায় নেমে আসতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। শুধু তাই নয়, এই রোগ থেকে নিরাপদ যে ধরনের কলা, তার গাছও খুব কম অবশিষ্ট রয়েছে। ফলে জনপ্রিয় এই ফলটি বিলুপ্ত হয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর নিউ ইয়র্ক পোস্ট।

কলার এই রোগটি হলো পানামা ডিজিজ। তা এক ধরনের ফাঙ্গাস যা মাটির মাধ্যমে ছড়ায়। আফ্রিকা ও এশিয়া জুড়ে এই রোগটি ছড়িয়ে পড়ছে। কোনোভাবে তা দক্ষিণ আমেরিকায় গেলে ভয়াবহ পরিস্থিতি দেখা যাবে। কারণ দক্ষিণ আমেরিকায় বাণিজ্যিকভাবে ক্যাভেন্ডিস কলার চাষ হয়। এতে পানামা ডিজিজ ছড়ালে বিশ্বজুড়ে কলার আকাল দেখা দেবে।

আফ্রিকার মাদাগাস্কার দ্বীপটিতে অবশ্য কিছু কলাগাছ রয়েছে যা এই পানামা ডিজিজে আক্রান্ত হয় না। এই কলা খাওয়া যায় না, এর ভেতরে রয়েছে বড় বড় বীজ। এই কলাটি টিকে গেলে হয়তো তা ব্যবহার করে আবার ভক্ষণযোগ্য কলার প্রজাতি উদ্ভাবন সম্ভব হবে। সমস্যা হলো, এই কলাও বিলুপ্তির মুখে। মাদাগাস্কারের এই কলার মাত্র পাঁচটি গাছ অবশিষ্ট রয়েছে।

বর্তমানে কলা দেখে বোঝার উপায় নেই যে তা বিলুপ্ত হয়ে যাচ্ছে। কিন্তু গবেষকরা শিগগিরই পানামা ডিজিজ থেকে মুক্তির উপায় বের করতে না পারলে পৃথিবী থেকে নিশ্চিহ্ন হয়ে যাবে এই ফলটি।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন