শিরোনাম :

হোয়াটসঅ্যাপ থেকে আয়ের উদ্যোগ ফেসবুকের


শুক্রবার, ৩ আগস্ট ২০১৮, ১০:৩৭ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

হোয়াটসঅ্যাপ থেকে আয়ের উদ্যোগ ফেসবুকের

ডেস্ক: ২০১৪ সালে অধিগ্রহণের পরে এবার হোয়াটসঅ্যাপ থেকে অর্থ উপার্জনের উদ্যোগ নিল ফেসবুক। গ্রাহকদের সুবিধার্থে বুধবার লঞ্চ হল একগুচ্ছ নয়া ফিচার।

গত জানুয়ারি মাসে WhatsApp for Business লঞ্চ করার কয়েক মাস পরে গ্রাহকদের সুবিধায় বেশ কিছু নয়া ফিচার আনার ঘোষণা করল ফেসবুক। ফিচারগুলির মাধ্যমে ক্রেতা-বিক্রেতা উভয়েই উপকৃত হবেন বলে দাবি সংস্থার।

F8 2018 সম্মেলনে WhatsApp for Business-কে অর্থকরী করার পূর্বাভাস করেছিল ফেসবুক কর্তৃপক্ষ। সংস্থার বাণিজ্যিক পরিষেবা ব্যবহারের জন্য এবার বড় সংস্থার থেকে অর্থ আদায় করা হবে বলেও তাঁরা জানিয়েছেন। উল্লেখ্য, এই মুহূর্তে WhatsApp for Business-এর গ্রাহকসংখ্যা ৬০ লক্ষ অতিক্রম করেছে।

ইউজাররা কী কী পরিবর্তন দেখবেন:

WhatsApp for Business নম্বর ব্যবহার করে এবার থেকে ইউজাররা সার্ভিস প্রোভাইডারদের থেকে বোর্ডিং পাস অথবা জাহাজ চলাচলের মতো বেশ কিছু তথ্যের নাগাল পাবেন। হোয়াটসঅ্যাপে এই ধরনের পরিষেবা পেতে গ্রাহকরা পরিষেবা প্রদানকারী সংস্থার ওয়েবসাইটে গিয়ে নিজের WhatsApp for Business নম্বর দিতে পারেন।

এছাড়া, রিয়েল টাইম তথ্য ও সাহায্য পেতেও WhatsApp for Business কাজে আসবে বলে জানা গিয়েছে।

এদিন প্রেস নোট মারফত ফেসবুক জানিয়েছে, 'এই পদক্ষেপের সূত্রে আপনি রিসিভ করা মেসেজ সম্পূর্ণ ভাবে নিয়ন্ত্রণ করতে পারবেন। প্রতিটি পরিষেবা প্রদানকারী সংস্থা নিজেদের ব্যবসার খাতিরে গ্রাহকদের মেসেজ করবে, যা সিলেক্টিভ হওয়ার ফলে কখনও অগোছাল হবে না। পাশাপাশি, মেসেজগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা থাকবে এবং একটি বোতামের চাপে যে কোনও পরিষেবা ব্লক করতে পারবেন গ্রাহক।'

ফেসবুক-হোয়াটসঅ্যাপ লিঙ্ক:

এই প্রথম ফেসবুক-হোয়াটসঅ্যাপের মধ্যে যোগসূত্র তৈরি হতে চলেছে। হোয়াটসঅ্যাপ নম্বরে ফেসবুক অ্যাড চালানোর সুবিধা পাবেন পরিষেবা প্রদানকারীরা। এদিন সংস্থা জানিয়েছে, 'যে সমস্ত ফেসবুক অ্যাড ক্লিক করলে হোয়াটসঅ্যাপে পৌঁছানো যায়, তার সাহায্যে সম্ভাব্য ক্রেতারা পরিষেবা প্রদানকারীর ব্যবসা সম্পর্কে জানতে পারবেন। ফেসবুকে এই ধরনের অ্যাডে ক্লিক করলে গ্রাহককে হোয়াটসঅ্যাপে আগে থেকে পূর্ণ করা হোয়াটসঅ্যাপ চ্যাটে নিয়ে যাবে। এতে সরাসরি ক্রেতা ও বিক্রেতার মধ্যে য়োগাযোগ তৈরি হবে, গড়ে উঠবে সম্পর্ক।'

প্রচারে সাড়া পাওয়া যাচ্ছে কি না, Ads Manager ড্যাশবোর্ডে তা জানতে পারবেন ব্যবসায়ীরা। আগামী কয়েক সপ্তাহের মধ্যে বিশ্বের বেশির ভাগ দেশে এই পরিষেবা চালু হবে।

WhatsApp Business API পরিষেবা প্রদানকারী সংস্থাকে ইউজারদের মেসেজ পাঠাতে সাহায্য করবে। ইউজাররা তার জেরে চ্যাট শুরু করবেন অথবা তথ্য পেতে অনুরোধ জানাবেন। এছাড়া কাস্টম নোটিফিকেশন পাঠাতেও সাহায্য করবে API। হোয়াটসঅ্যাপ জানিয়েছে, এই মেসেজগুলি অনেক বেশি কনটেন্টযুক্ত এবং চরিত্রগত ভাবে নন-প্রোমোশনাল হবে।

হোয়াটসঅ্যাপ আরও জানিয়েছে, 'কনফার্মড ডেলিভারি পেতে হলে মেসেজপিছু নির্দিষ্ট ফিক্সড রেটে চার্জ দিতে হবে। কোনও গ্রাহক পরিষেবা প্রদানকারী সংস্থাকে মেসেজ করলে তার উত্তর দিতেও WhatsApp Business API ব্যবহার করা যাবে। গ্রাহকের মেসেজের জবাবে ২৪ ঘণ্টা পরে জবাব দিলে তার জন্যও চার্জ দিতে হবে।'

হোয়াটসঅ্যাপের দাবি, গত কয়েক মাস ধরে WhatsApp Business API নিয়ে পরীক্ষা চালানোর পরে এই মুহূর্তে মেক মাই চ্রিপ, উবর, সিঙ্গাপুর এয়ারলাইন্স প্রভৃতির মতো ৯০টির বেশি সংস্থা এই পরিষেবা ব্যবহার করছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন