শিরোনাম :

ল্যাপটপ স্লিপ মোডে রাখলে সহজে হ্যাকড (ভিডি‌ও)


শনিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১০:৫৭ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ল্যাপটপ স্লিপ মোডে রাখলে সহজে হ্যাকড (ভিডি‌ও)

ডেস্ক: এখন কাজের ধরন পাল্টে গেছে। সময়ের সঙ্গে তাল মেলাতে সবার কাছেই ল্যাপটপ থাকে। তবে বহু মানুষেরই অভ্যাস, কাজ হয়ে গেলে ল্যাপটপ স্লিপ মোডে রেখে দেন। আবার পর দিন কাজের সময় তাকে জাগিয়ে তোলেন। যদি এই অভ্যাস আপনারও থাকে তবে সময় থাকতে সাবধান হোন। যে কোনও সময় হ্যাকারদের খপ্পরে পড়তে পারেন আপনি।

অনেকেরই এ ধারণা আছে, ল্যাপটপের হার্ডডিস্ক এনক্রিপ্টেড থাকায় সমস্ত ডেটা সুরক্ষিত থাকে। থাকে ঠিকই, কিন্তু তাতে সঠিক অ্যান্টিভাইরাস থাকতে হবে এবং স্লিপ মোডে রাখা চলবে না।

সাইবার সুরক্ষা নিয়ে কাজ করা সংস্থা F-Secure সম্প্রতি একটি ব্লগে প্রকাশ করেছে, স্লিপ মোডে থাকা ল্যাপটপ হ্যাকারদের পক্ষে হ্যাক করা সবচেয়ে সোজা। একে প্রযুক্তিগত ভাষায় কোল্ড বুট অ্যাটাক বলা হচ্ছে। এ বিষয়ে তারা একটি ভিডিও প্রকাশ করেছে যাতে দেখানো হয়েছে, কী ভাবে ল্যাপটপ হ্যাক করা যেতে পারে।

প্রথমেই জেনে রাখুন, স্লিপ মোডে থাকাকালীন আপনার ল্যাপটপে অনলাইন সাইবার অ্যাটাক হওয়ার সম্ভাবনা নেই। হ্যাকারের হাতে আপনার ল্যাপটপ না পড়লে এটা হবে না। বেশ কিছু এক্সটার্নাল ডিভাইস রয়েছে যার সাহায্যে ল্যাপটপে থাকা আপনার ব্যক্তিগত তথ্য বার করা সম্ভব। এমনকী ল্যাপটপে সেভ করা পাসওয়র্ড-ও হ্যাকার বার করে ফেলতে পারে। তাই কাজের পর ল্যাপটপ শাটডাউন করে রাখাই শ্রেয়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন