শিরোনাম :

যৌন হেনস্থা নিয়ে গুগলের 'অ্যাকশন প্ল্যান'


শুক্রবার, ৯ নভেম্বর ২০১৮, ০৮:৩০ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

যৌন হেনস্থা নিয়ে গুগলের 'অ্যাকশন প্ল্যান'

ডেস্ক: কর্মীদের উপর যৌন হেনস্থা ঘটনা নিয়ে নড়েচড়ে বসেছে গুগল। এবিষয়ে বেশকিছু সিদ্ধান্ত গ্রহণ করেছে তারা। সংস্থায় যৌন হেনস্থার অভিযোগ উঠলে, তার তদন্ত যাতে সুষ্ঠভাবে হয় সেজন্য বিশেষ "অ্যাকশন প্ল্যান" ঘোষণা করেছেন গুগলের চিফ এক্সিকিউটিভ অফিসার সুন্দর পিচাই।

বেশকিছু দিন ধরে কর্মীদের উপর যৌন হেনস্থার অভিযোগ নিয়ে কঠোর অবস্থানে গুগল। সম্প্রতি তারা জানায় গত দু'বছরে যৌন হেনস্থার অভিযোগে ৪৮ জন কর্মীকে বহিষ্কার করা হয়েছে। শুধু তাই নয়, এদের মধ্যে ১৩ জন সংস্থার উচ্চপদস্থ কর্মীও রয়েছেন।

গুগল আরও জানায়, ছাড় দেওয়া হয়নি অ্যান্ডি রুবিনকেও। নিউইয়র্ক টাইমসে একটি প্রতিবেদনে দাবি করা হয়েছিল, যৌন হেনস্থায় অভিযুক্ত সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তা অ্যান্ডি রুবিনকে "এগজ়িট প্যাকেজ" বা "ক্ষতিপূরণ" হিসেবে তাঁকে ৯ কোটি ডলার দেওয়া হয়েছে। এরপরই গোটা বিষয়টি নিয়ে সমালোচনার ঝড় ওঠে। অ্যান্ডি রুবিনকে "এগজ়িট প্যাকেজ" দেওয়ার প্রতিবাদে গত সপ্তাহে বিশ্বের বিভিন্ন দেশে গুগলের কর্মীরা "ওয়াক আউট" করে।

এরপরই গোটা বিষয়টি নিয়ে নড়চড়ে বসে গুগল। সুন্দর পিচাই জানান, যৌন হেনস্থার বিষয়গুলি আগামীদিনে আরও স্বচ্ছতার সঙ্গে দেখা হবে। প্রতিটি অভিযোগের সুষ্ঠ তদন্ত হবে ও সেই তদন্ত রিপোর্ট প্রকাশ্যে আনা হবে।

পিচাই আরও জানান, কর্মীদের উপর যৌন নিগ্রহ কমাতে ও সচেতনতায় আগে দু'বছরে একবার করে প্রশিক্ষণ হত। এখন প্রতি বছর এই প্রশিক্ষণ দেওয়া হবে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন