শিরোনাম :

গ্ল্যামার হারাচ্ছে গ্রহ শনি


বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৯:৫৬ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

গ্ল্যামার হারাচ্ছে গ্রহ শনি

ঢাকা: দ্রুত গ্ল্যামার হারাচ্ছে সৌরমণ্ডলের ৬ষ্ঠ গ্রহ শনি। তাকে ঘিরে থাকা অবাক করা একের পর এক বলয় (রিং) খুব দ্রুত ক্ষয়ে যাচ্ছে। বলয়ে জমে থাকা বরফ অত্যন্ত দ্রুত হারে ঝরে পড়ছে শনির গায়ে। পিঠে। বলয় আর শনির মধ্যে থাকা মহাকাশে। আমাদের সৌরমণ্ডলের সবচেয়ে ‘হ্যান্ডসাম’ গ্রহ শনি এই ভাবেই তার যাবতীয় সৌন্দর্য হারিয়ে ফেলছে।

‘ক্যাসিনি’ মহাকাশযানের পাঠানো তথ্য বিশ্লেষণ করে এ কথা জানতে পেরেছে মেরিল্যান্ডে নাসার গর্ডার্ড স্পেস সেন্টারের জ্যোতির্বিজ্ঞানী জেমস ও’ দোনাঘুর নেতৃত্বে একটি আন্তর্জাতিক গবেষকদল। যে গবেষকদলে রয়েছেন দুই অনাবাসী ভারতীয় জ্যোতির্বিজ্ঞানী এস আর রামানুজন ও অশ্বিন মলহোত্রও। তাদের গবেষণাপত্রটি আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘আইকারাস’ এ প্রকাশিত হয়েছে গত সোমবার। খবর আনন্দবাজার।

১০ কোটি বছর পর শনি একেবারেই গ্ল্যামারহীন!

গবেষকরা বলছেন, ১০ কোটি বছর পর আর একটিও বলয় থাকবে না শনির। তা হয়ে পড়বে একেবারেই গ্ল্যামারহীন! গবেষকদলের অন্যতম সদস্য প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এস আর রামানুজন জানিয়েছেন, ভয়েজার-১ এবং ভয়েজার-২ জানিয়েছিল, শনির বলয় ক্ষয়ে যাচ্ছে। তবে ৩০ কোটি বছর আগে তা উদ্বেগজনক ভাবে ক্ষয়ে যাবে না।

কিন্তু ক্যাসিনি মহাকাশযান শনির বিষুব রেখার উপরে যে ভাবে তার একের পর এক বলয় থেকে জমা বরফ হুঁ হুঁ করে ছিটকে বেরিয়ে আসতে দেখেছে, তাকে এক রকম বরফের বৃষ্টিই বলা যায়। তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, আর হয়তো ১০ কোটি বছর পর আর কোনও বলয়ই থাকবে না শনির। তার আগে পুরোপুরি গ্ল্যামারহীন হয়ে পড়তে পারে শনি।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন