শিরোনাম :

১ লাখ ৪৪ হাজার প্রজাতির ছত্রাক এখন পর্যন্ত আবিষ্কৃত


বৃহস্পতিবার, ২০ ডিসেম্বর ২০১৮, ০৭:১৯ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

১ লাখ ৪৪ হাজার প্রজাতির ছত্রাক এখন পর্যন্ত আবিষ্কৃত

ডেস্ক: ছত্রাক হল এককোষী বা বহুকোষী সুকেন্দ্রিক জীব, যারা সালোকসংশ্লেষণের মাধ্যমে শর্করা তৈরি করতে পারে না। ছত্রাকের দেহে দৃঢ় কোষ প্রাচীর রয়েছে। ইউক্যারিওটিক কোষ দ্বারা ছত্রাক গঠিত। ছত্রাক এককোষী এবং বহুকোষী হতে পারে।

এ বছরের স্টেট অব ওয়ার্ল্ডস ছত্রাক প্রতিবেদন অনুযায়ী, পৃথিবীব্যাপী ৩৮ লাখের বেশি প্রজাতির ছত্রাক রয়েছে। বিশাল সংখ্যক ছত্রাকের মধ্যে মাত্র এক লাখ ৪৪ হাজার প্রজাতির ছত্রাক এখন পর্যন্ত আবিষ্কৃত হয়েছে। রয়েল বোটানিক্যাল গার্ডেনসের তরফ থেকে সারা বছর পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে নতুন নতুন প্রজাতির ছত্রাক খুঁজে বের করার কাজ করা হয়।

সারা ল্যান্ডভিক এমনই একজন বিজ্ঞানী, যিনি বন-জঙ্গলে, মাটিতে ছত্রাক খুঁজে বেড়ান। লন্ডনের প্রসিদ্ধ একটি পার্কে এদিন ছত্রাক খোঁজার কাজ করছিলেন সারা ল্যান্ডভিক। গাছের মগডালে, গাছের গোঁড়া, কাঁদা-মাটি, নোংরা পানি কোনো জায়গা তিনি বাদ রাখেন না। অনাবিষ্কৃত ছত্রাক খুঁজে বের করাই তার প্রধান কাজ। এই ধরনের নতুন কোনো ছত্রাক খুঁজে পেলে অবশ্য আনন্দে আত্মহারা হতে পারেন না তিনি। খুঁজে বের করে সেটিকে ল্যাবরেটরিতে নিয়ে গবেষণা করার পাশাপাশি এদের জীবন চক্র নিয়েও মাথা ঘামাতে হয়। এই সব নতুন ছত্রাকের গুণাগুণ এবং কী কাজে লাগানো যায় সেসব বিষয় নিয়ে ল্যাবরেটরিতে কাজ করতে হয়। বায়োটেক কোম্পানি ‘নভোজিমসে’ কাজ করা সারার মতে, আমরা যেসব কাজ করি তার অন্যতম লক্ষ্য ছত্রাকে বৈচিত্র্য অনুসন্ধান।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন