শিরোনাম :

বর্ণবাদী মন্তব্যে চাকরি খোয়ালেন ডিএনএ’র আবিষ্কারক


সোমবার, ১৪ জানুয়ারি ২০১৯, ১১:২৯ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বর্ণবাদী মন্তব্যে চাকরি খোয়ালেন ডিএনএ’র আবিষ্কারক

ঢাকা: কালো মানুষদের উদ্দেশ্য করে বর্ণবাদী মন্তব্যের জের ধরে চাকরি খোয়ালেন ডিএনএ’র আবিষ্কারক ও নোবেলজয়ী বিজ্ঞানী জেমস ওয়াটসন। নিউইয়র্কের ‘দ্য কোল্ড স্প্রিং হারবার ল্যাবরেটরি’ জানায় তারা ৯০ বছর বয়স্ক এই বিজ্ঞানীর সাথে সকল সম্পর্ক ছিন্ন করেছে। খবর দ্য টেলিগ্রাফের।

২০০৭ সালে ওয়াটসন সানডে টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, আফ্রিকানদের সম্পর্কে তার প্রত্যাশা ম্রিয়মাণ। তাদেরও আমাদের বুদ্ধিমত্তা সমান বলে সমাজে যে প্রচলিত ধারণা রয়েছে, পরীক্ষা-নিরীক্ষা তার সাথে দ্বিমত জানায়।

ওয়াটসন সেসময় মন্তব্যের জন্য দুঃখপ্রকাশ করলেও সাম্প্রতিক সময়ে প্রকাশিত পিবিএস ডকুমেন্টারি আমেরিকান মাস্টারস-এ পুনরায় দাবি করেন, কালোদের নিয়ে তার ধারণার পরিবর্তন হয়নি।

ওয়াটসন বলেন, প্রকৃতি ও পরিচর্যার মধ্যে পার্থক্য রয়েছে। গড়পড়তা হিসেবে কালো ও সাদাদের আইকিউ ফলাফলে তারতম্য রয়েছে। এটা প্রকৃতিগত।

তবে, বিজ্ঞানীর এই মন্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে তার কর্মস্থল কোল্ড স্প্রিং ল্যাব। প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানায়, ডক্টর ওয়াটসনের মন্তব্য বিজ্ঞানের ভাষায় অ-সমর্থনযোগ্য ও নিন্দনীয়। ল্যাবের ট্রাস্টি, ফ্যাকাল্টি, স্টাফ ও শিক্ষার্থীদের মতামত তার মন্তব্যে প্রতিফলিত হয়নি। কুসংস্কারকে ন্যায্যতা দেওয়ায় ল্যাব তার প্রতি নিন্দা জানাচ্ছে।

ওয়াটসন, ফ্রান্সিস ক্রিক ও রোজলিন্ড ফ্রাঙ্কলিন ১৯৫৩ সালে ডবল হেলিক্স স্ট্রাকচার আবিষ্কার করেন। স্বীকৃতি হিসেবে ওয়াটসন নোবেল জিতেছিলেন ১৯৬১ সালে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন