শিরোনাম :

আগামী ১০ দিন ইন্টারনেটের গতি ধীর হতে পারে


রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ০২:৪৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

আগামী ১০ দিন ইন্টারনেটের গতি ধীর হতে পারে

ডেস্ক,২১ এপ্রিল,(বাংলাপ্রেস): দেশের প্রথম সাবমেরিন ক্যাবলের মেরামতের জন্য আজ রাত থেকে আগামী ১০ দিন দেশে কখনো কখনো ইন্টারনেটের গতি ধীর হতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

শনিবার বিএসসিসিএল থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানা যায়, দেশের প্রথম সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৪) কক্সবাজার অংশের প্রথম ও তৃতীয় রিপিটার প্রতিস্থাপনের কাজ চলবে আগামী ১০ দিন। রিপিটার প্রতিস্থাপনকালে কক্সবাজার ল্যান্ডিং স্টেশনে আন্তর্জাতিক কল ও ইন্টারনেট ডাটা গ্রহণের সার্কিটগুলো বন্ধ থাকবে। ফলে কিছু ক্ষেত্রে ইন্টারনেটের গতি ধীর হতে পারে। তবে এ সময়ে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল (সি-মি-উই-৫) চালু থাকবে।

জানা গেছে, এ সময় দেশের ছয়টি আইটিসিও (ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল ক্যাবল) চালু থাকবে। এই আইটিসিগুলো দিয়ে ভারত থেকে ব্যান্ডউইথ আমদানি করা হয়। ফলে ইন্টারনেট সেবায় বড় কোনও ধরনের সমস্যা হবে না।

এ প্রসঙ্গে জানতে চাইলে দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, সাবমেরিন ক্যাবলের মেরামত বা রিপিটার প্রতিস্থাপন একটি নিয়মিত কাজ। এটি নিয়ে আতঙ্কের কিছু নেই। আমাদের পর্যাপ্ত ব্যাকআপ আছে। তবে কোথাও কোথাও ল্যাটেন্সি বেড়ে যেতে পারে। পিক টাইমে যদি ব্যাকআপ ঠিকমতো কাজ না করে তাহলে ইন্টারনেটের গতি কিছুটা কমতে পারে। তাতে কাজ করতে কিছুটা বেশি সময় প্রয়োজন হলেও মূল কাজ ততোটা বাধাগ্রস্ত হবে না। আগামী ১ মে সাবমেরিন ক্যাবলের মেরামত কাজ শেষ হওয়ার কথা রয়েছে বলে তিনি জানান।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন