শিরোনাম :

'প্রতিদিন ১৫৬ কোটি ফেসবুক ব্যবহার করেন'


বুধবার, ২৪ জুলাই ২০১৯, ০৮:৩৩ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

'প্রতিদিন ১৫৬ কোটি ফেসবুক ব্যবহার করেন'

ডেস্ক: ফেসবুক ঘিরে নানা সমালোচনা বা গণমাধ্যমে ছড়ানোর বিতর্কের পরও ফেসবুকের ব্যবহার কমছে না। ফেসবুকের নেতিবাচক প্রভাবগুলোর কথা মানুষ গোনায় ধরছে না। প্রাইভেসি নিয়ে কেলেঙ্কারি, তথ্য চুরি, সাইটের সমস্যার মতো বিষয়গুলো জানার পরেও ফেসবুকের মানুষের ক্লিক করার পরিমাণ ব্যাপক হারে বেড়ে গেছে। ফেসবুকের টুল অডিয়েন্স ইনসাইটের তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম ছয় মাসে ফেসবুক ব্যবহারকারীদের এনগেজমেন্ট বাড়তে দেখা গেছে।

ফেসবুকের দ্বিতীয় প্রান্তিকের আয় ঘোষণার আগে এটি তাদের জন্য দারুণ সুখবর। ফেসবুকের তথ্য অনুযায়ী, চলতি বছরের ৩ জানুয়ারি থেকে ১৮ জুলাই পর্যন্ত যুক্তরাষ্ট্রে মন্তব্য বেড়ে গড়ে পোস্ট প্রতি ৬ থেকে ৮ হয়েছে। পোস্ট লাইক ৯ থেকে ১৩ হয়েছে। বিজ্ঞাপন ক্লিক বেড়ে ১৩ থেকে ১৭ হয়েছে। বিশ্বের অন্যান্য দেশেও ফেসবুক ব্যবহারের মানুষের আসক্তি বেড়েছে। গড়ে মন্তব্য ৪ থেকে ৫টি হয়েছে। লাইক ৯ থেকে ১৩ হয়েছে। বিজ্ঞাপনে ক্লিক ৮ থেকে ১১ হয়েছে।

ডিজিটাল প্রযুক্তি নিয়ে কাজ করা ফিউচারামা রিসার্চের প্রধান বিশ্লেষক ড্যানিয়েল নিউম্যান বলেন, ফেসবুকের ডেটা, অ্যালগরিদম ও মেশিন লার্নিংয়ের অনেক উন্নতি হয়েছে। এতে ব্যবহারকারী অনেক বেশি তার পছন্দের সঙ্গে সংগতিপূর্ণ কনটেন্ট দেখতে পাচ্ছেন। এতে তাদের প্ল্যাটফরমে এনগেজমেন্ট বেড়ে গেছে।

ফেসবুকের দাবি, বিশ্ব জুড়ে তাদের পুরো সেবাগুলোর সক্রিয় ব্যবহারকারী ২৭০ কোটি। এর মধ্যে ১৫৬ কোটি প্রতিদিন ফেসবুক ব্যবহার করেন। তবে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের মতো গুরুত্বপূর্ণ বাজারে ব্যবহারকারী কমছে।

ফেসবুকের ফিচারগুলোর মধ্যে সবচেয়ে বেশি ব্যবহূত হচ্ছে স্টোরিজ ফিচারটি। গত এপ্রিল মাসে ফেসবুক কর্তৃপক্ষ জানায়, তাদের স্টোরিজ ফিচারটি ব্যবহারকারী ৫০ কোটি ছাড়িয়ে গেছে।

বিনিয়োগকারী প্রতিষ্ঠান বোকেহ ক্যাপিটালের প্রধান কর্মকর্তা কিম ফরেস্ট বলেন, ফেসবুক ব্যবহারকারী বাড়ার হার যেহেতু কমে আসছে, তাই ব্যবহারকারীদের বেশি সময় ধরে রাখা তাদের জন্য গুরুত্বপূর্ণ। সূত্র: সিএনবিসি

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন