শিরোনাম :

পৃথিবী ১ সেকেন্ড সময় বেশি পাচ্ছে


বুধবার, ৩ জুন ২০১৫, ১২:০২ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: চলতি বছরের ৩০ জুন ১ সেকেন্ড সময় বেশি পাচ্ছে পৃথিবী। চার বছর পর পর ফেব্রুয়ারি মাসে একদিন যোগ হয়ে লিপ ইয়ার হওয়া বহুল পরিচিত। কিন্ত্ত লিপ সেকেন্ড? ঠিক সেই ঘটনাটিই ঘটছে এ বছরের জুনে।

ফ্রান্সের প্যারিস মানমন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, পৃথিবীর ক্রমশ কমতে থাকা আবর্তন বা আহ্নিক গতির সঙ্গে তাল মেলানোর জন্য এই জুন মাসে অতিরিক্ত ১ সেকেন্ড যোগ করা হবে। ফলে আগামী ৩০ জুন রাত ১১ টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ডের পরেই পয়লা জুলাইয়ের সূচনা হবে না। তার জন্য সেকেন্ডের কাঁটা ৬০-এর ঘরে যাওয়ার পরে আরো এক সেকেন্ড অপেক্ষা করতে হবে বিশ্বের সর্বত্রই!

প্যারিস মানমন্দিরে অবস্থিত ইন্টারন্যাশনাল আর্থ রোটেশন সার্ভিস (অধুনা 'আইইআরএস) সংস্থার বিজ্ঞানীরা পৃথিবীর আর্বতন (অর্থাত্‍ নিজের অক্ষের চারিদিকে ঘোরার) গতির উপর সারা বছরই পুঙ্খানুপুঙ্খ ভাবে নজর রাখেন, এবং প্রয়োজন পড়লে সময় গণনার ক্ষেত্রে সূক্ষ্ম পরিবর্তনের উদ্যোগ নিয়ে থাকেন।

তাঁরা জানিয়েছেন, পৃথিবীর আহ্নিক গতি প্রতিদিনই ১ সেকেন্ডের দুই হাজার ভাগের এক ভাগ করে কমে আসছে। সেই কারণেই হিসাব ঠিক রাখতে ওই ১ সেকেন্ড যোগ করা হবে। যদিও পারমাণবিক সময় (বা অ্যাটমিক টাইম, যা ইলেকট্রন কণার শক্তি পরিবর্তন বা ট্রানসিশন পদ্ধতিতে অ্যাটমিক ঘড়ির সাহায্যে মাপা হয়) একই থাকবে।

মার্কিন নৌসেনার মানমন্দিরের আর্থ ওরিয়েনটেশন প্যারামিটারস সংস্থার প্রধান নিক স্টামাটাকোস-ও বলেন, "পৃথিবী একটু ধীর হচ্ছে। তাই সমন্বিত বিশ্বজনীন সময়ের (কোঅর্ডিনেটেড ইউনিভার্সাল টাইম, বা ইউটিসি) এবং অ্যাটমিক টাইম একই রাখতে ইউটিসি-তে ১ সেকেন্ড যোগ করা হবে। জুন মাসে সাধারণত ৮৬,৪০০ সেকেন্ড থাকে। এবার তা ৮৬,৪০১ হবে।"

তবে এই ব্যাপার এই প্রথম ঘটছে না। ১৯৭২ সালে পৃথিবীর সময়-জগতে প্রথম লিপ সেকেন্ড যোগ করা হয়৷ ২০১৫-র ৩০ জুনের মাসের ঘটনা এই তালিকায় ২৬তম হিসেবে জায়গা পাবে। ওই দিন ঘড়িতে এক সেকেন্ডের জন্য রাত ১১টা ৫৯ মিনিট ৬০ সেকেন্ড সময় দেখাবে। সেই চিন্তায় সফটওয়্যার কোম্পানিগুলি এখন থেকেই কোমর বাঁধছে। ২০১২ সালে লিপ সেকেন্ড যোগ হওয়ার পর সময়-ঘটিত গোলমালের জেরে বহু সফটওয়্যার, বিশেষ করে 'জাভা'য় তৈরি প্রোগ্রামগুলি বসে যাওয়ার (ক্র্যাশ) ঘটনা ঘটেছিল।

বাংলাপ্রেস/এএইচ

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন