শিরোনাম :

দু’দিন পর আরো ভারী বর্ষণের আভাস


বুধবার, ২২ জুলাই ২০১৫, ১০:০৩ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সোহানা লিটা: আজ শ্রাবণ মাসের ৭ তারিখ। প্রকৃতির পালা বদলে চলছে বর্ষাকাল। মৌসুমী বায়ুর প্রভাব সক্রিয় হওয়ায় বর্ষার মাঝামাঝি সময়ে (আষাঢ়ের শেষ ভাগে ও শ্রাবণ মাসের শুরুতে) দেশজুড়ে মাঝারি থেকে ভারী বর্ষণ হয়ে গেল। তবে আগামী দু’দিনে বৃষ্টির পরিমাণ একটু কমলেও এরপর আবারো ভারী বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার ঢাকা আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুর রহমান বাংলাপ্রেস.কম.বিডিকে জানান, দেশের অধিকাংশ এলাকায় আজ এবং আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত গুঁড়ি গুঁড়ি বৃষ্টি চলতে পারে। তবে শুক্রবার থেকে অবস্থা আরো খারাপ হবে। অর্থাৎ দুই দিন পর মাঝারি থেকে ভারি বর্ষণের প্রবণতা বাড়তে পারে।

তিনি জানান, বুধবার-বৃহস্পতিবার তেমন বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। আগামী দু’দিন কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হবে। অনেক এলাকায় রোদেলা আবহাওয়াও থাকবে। তবে ২৪ জুলাই থেকে বৃষ্টিপাত আরো বাড়তে পারে।

মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকায় মাত্র ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আর সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় ময়মনসিংহে; যা ৪৯ মিলিমিটার।

বুধবার আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।

সিনপটিক অবস্থা সম্পর্কে অধিদপ্তর জানায়, এখন বাংলাদেশের ওপর মৌসুমী বায়ু মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারী অবস্থায় রয়েছে।

বাংলাপ্রেস.কম.বিডি/এসএল

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন