শিরোনাম :

হুমকির মুখে রাজশাহী পুলিশ লাইনস


শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০১৫, ০৮:০৫ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

হুমকির মুখে রাজশাহী পুলিশ লাইনস

মহিব্বুল আরেফিন, রাজশাহী: রাজশাহী মহানগরীতে পদ্মার শহর রক্ষাবাঁধে ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। নগরীর শ্রীরামপুর এলাকায় তীব্র স্রোতে বাঁধের ব্লক ধ্বসে ভাঙন এগিয়ে আসছে নদী-সংলগ্ন রাজশাহী জেলা পুলিশ লাইনস-এর দিকে। এর মাঝে রয়েছে শুধু একটি সড়ক।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, এবার পদ্মা নদীতে পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে এই এলাকায় অল্প অল্প করে ভাঙন দেখা দেয়। বাঁধের দক্ষিণ পাশের চত্বরটা তখন থেকেই ধীরে ধীরে ভাঙছিলো। কিন্তু ভাঙন ঠেকাতে কোনো ব্যবস্থা নেয়নি পানি উন্নয়ন বোর্ড।

গত সোমবার রাত থেকে হঠাৎ করেই ভাঙনের বেগ বেড়ে যায়। ওই দিন থেকেই নারিকেল গাছের সারি ধীরে ধীরে নদীতে বিলীন হচ্ছিলো। বুধবারের পর থেকে ভাঙন দ্রুত চলে আসে বাঁধের একেবারে কাছে। এরই মধ্যে বাঁধের নিচে ফেলে রাখা পাথরগুলো পানির তীব্র স্রোতে সরে গেছে। নদীতে খুলে পড়ছে বাঁধানো ব্লকগুলোও। ভাঙনের ফলে পাড় একেবারেই খাড়া হয়ে গেছে। ফলে কিছুতেই কাটছেনা ভাঙন আতঙ্ক। ভাঙন সত্ত্বে তা ঠেকানোর কোনো উপায় নেই পুলিশ লাইনস কর্তৃপক্ষের। বিষয়টি তারা পানি উন্নয়ন বোর্ডকে জানিয়েছেন।এমন ভাঙন তাদের ধারণার বাইরে বলে জানিয়েছেন নাম প্রকাশে অনেচ্ছুক রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের একজন প্রকৌশলী।

তিনি জানান, বাঁধের নিচে ‘প্রোটেকশন ওয়ার্ক’ করা ছিলো। এর ফলে বাঁধের দক্ষিণ পাশের চত্বরটা ভাঙলেও শহর রক্ষা বাঁধের ক্ষতির আশঙ্কা ছিলো না। কিন্তু সেই ‘প্রোটেকশন ওয়ার্ক’ কোনো কাজে আসেনি।

গত মঙ্গলবার ১০ হাজার জিও ব্যাগ ফেলার জন্য দরপত্র আহ্বান করা হয়। ঠিকাদার এরই মধ্যে জিও ব্যাগ ফেলার প্রস্তুতি নিচ্ছেন।

বাংলাপ্রেস.কম.বিডি/এইচএইচ/এএইচ

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন