শিরোনাম :

বিশ্ব ডায়াবেটিস দিবস: ‘সকল গর্ভধারণ হোক পরিকল্পিত’


মঙ্গলবার, ১৪ নভেম্বর ২০১৭, ১২:৩৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বিশ্ব ডায়াবেটিস দিবস: ‘সকল গর্ভধারণ হোক পরিকল্পিত’

ডেস্ক প্রতিবেদন: বিশ্ব ডায়াবেটিস দিবস আজ।‘সকল গর্ভধারণ হোক পরিকল্পিত’ প্রতিপাদ্যে ১৪ নভেম্বর মঙ্গলবার বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হবে।দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তার দেওয়া বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ‘বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ডায়াবেটিস রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বিশ্ব জুড়েই ডায়াবেটিস এক নীরব মহামারি। এটি রোধ করা না গেলে এ রোগ আমাদের মতো উন্নয়নশীল দেশের টেকসই উন্নয়নের পথে বড় অন্তরায় হয়ে উঠতে পারে।’

তিনি বলেন, বর্তমানে প্রযুক্তির উন্নয়ন ও নগর সভ্যতার বিস্তৃতি ঘটায় মানুষের জীবনযাপন ও খাদ্যাভ্যাসের ব্যাপক পরিবর্তন এসেছে। কায়িক শ্রমের প্রয়োজন হ্রাস পেয়েছে, খেলাধুলা বিনোদনের স্থান সঙ্কুচিত হয়েছে, ফাস্টফুডের নামে অস্বাস্থ্যকর খাবারের প্রচলন বেড়েছে। এর ফলে দেখা দিচ্ছে ডায়াবেটিসসহ নানা জটিল রোগ।

তিনি আরও বলেন, পরিবর্তিত জীবনযাপনের পাশাপাশি অপরিকল্পিত গর্ভধারণ ডায়াবেটিস রোগ বৃদ্ধির অন্যতম কারণ। অপরিকল্পিত গর্ভধারণের ফলে গর্ভাবস্থায় মায়ের ডায়াবেটিস শিশুর পরবর্তী জীবনে ডায়াবেটিসের ঝুঁকিও বাড়ায়। তাই ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে ব্যাপক জনসচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করা জরুরি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার দেওয়া বাণীতে বলেছেন, সরকার জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গণমুখী স্বাস্থ্যনীতি প্রণয়ন করে বাস্তবায়ন করছে। স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে দরিদ্র মানুষকে বিনামূল্যে ৩০ পদের ঔষধ দেয়া হচ্ছে। সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, সারাদেশে সকল হাসপাতালে শয্যাসংখ্যা বৃদ্ধির পাশাপাশি নতুন নতুন মেডিক্যাল কলেজ, নার্সিং কলেজ ও নার্সিং ইনস্টিটিউট, মেডিক্যাল এসিস্ট্যান্ট ট্রেনিংস্কুল এবং হেলথ টেকনোলজি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে। ডায়াবেটিসসহ অন্যান্য রোগ প্রতিরোধে নানা ধরনের কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

তিনি আরও বলেন, সারদেশে গর্ভকালীন নারীদের বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা ও স্বল্পমূল্যে সেবা দিতে ডায়াবেটিক সমিতির সেবাকেন্দ্রগুলো কাজ করছে। ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সচেতনতা সৃষ্টির জন্য সংশ্লিষ্ট সকলকে একযোগে কাজ করার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন