শিরোনাম :

থাইল্যান্ডে বন্ধুত্বের প্রতীক ‘বঙ্গবন্ধু চেয়ার’স্থাপন


শুক্রবার, ১৬ মার্চ ২০১৮, ০৯:০৯ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

থাইল্যান্ডে বন্ধুত্বের প্রতীক ‘বঙ্গবন্ধু চেয়ার’স্থাপন

ডেস্ক প্রতিবেদন: থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এআইটি) ‘বঙ্গবন্ধু চেয়ার’ স্থাপন করা হয়েছে।

বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও থাই পররাষ্ট্রমন্ত্রী ডন প্রামুদউইনাই ব্যাংককে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠানটিতে এই চেয়ারের উদ্বোধন করেন।

ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. জয়াশ্রী রায় বঙ্গবন্ধু চেয়ারের প্রফেসর নির্বাচিত হয়েছেন। তার অধীনে প্রথম ডক্টরেট করবেন বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তা মাহমুদ হাসান।

এসময় পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী বলেন, ‘বঙ্গবন্ধু চেয়ার’ বাংলাদেশ সরকার ও এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির মধ্যকার বন্ধুত্বের প্রতীক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘বঙ্গবন্ধু চেয়ার’ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভিশন ও সংগ্রামী জীবন সম্পর্কে মানুষের আগ্রহ বাড়াবে।

প্রতিমন্ত্রী বলেন, এ চেয়ার থেকে পিএইচডি ফেলো প্রদান করা হবে। বাংলাদেশের জন্য টেকসই এবং সমন্বিত স্মার্ট জ্বালানি মডেলিংয়ের উপর গবেষণা করতে এ চেয়ার প্রণোদনা প্রদান করবে । বাংলাদেশের প্রেক্ষিতে এখন থেকে জ্বালানি নিরাপত্তা, গ্লোবাল জ্বালানি মার্কেট, ফুয়েল মিক্স, কয়লা, নবায়নযোগ্য জ্বালানি সম্পর্কে গবেষণা করা হবে। বাংলাদেশের মতো ঘনবসতিপূর্ণ দেশে সর্বোত্তম জ্বালানি গ্রিড মডেলিং নির্মাণ সংক্রান্ত উদ্ভাবনী গবেষণার জন্য বাংলাদেশ থেকে সহযোগিতা করা হবে ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে এশিয়ান ইনিস্টিটিউট অব টেকনোলজির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. সোবিন পিনকয়েন, বঙ্গবন্ধু চেয়ারের প্রফেসর ড. জয়াশ্রী রায় ও থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনীম বক্তব্য রাখেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন