শিরোনাম :

জাতীয় স্মৃতিসৌধে লাখো মানুষের ঢল


সোমবার, ২৬ মার্চ ২০১৮, ০৯:৫৯ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

জাতীয় স্মৃতিসৌধে লাখো মানুষের ঢল

ডেস্ক প্রতিবেদন: আজ ২৬ মার্চ স্বাধীনতা দিবস। যথাযথ মর্যাদায় সারা দেশে পালিত হচ্ছে দিনটি। ৪৭তম স্বাধীনতা দিবসে শহীদের শ্রদ্ধা জানাতে সাভার জাতীয় স্মৃতিসৌধে লাখো মানুষের ঢল নেমেছে। বিভিন্ন ব্যানার ফেস্টুন নিয়ে নানা রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনসহ সব শ্রেণি-পেশার মানুষ হাজির হয়েছে সেখানে।

সোমবার ভোরে সাভারের স্মৃতিসৌধ প্রাঙ্গণ ঘুরে এ চিত্র দেখা যায়।

সকাল ৬টা ১ মিনিটে জাতীয় স্মৃতিসৌধের বেদিতে প্রথমে রাষ্ট্রপতি এরপর ৬টা ২ মিনিটে প্রধানমন্ত্রী পুষ্পস্তবক অর্পণ করেন। তারা ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের স্মরণে কয়েক মিনিট নীরবতা পালন করেন। এ সময় বিউগলে করুণ সুর বাজানো হয় এবং সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি চৌকস দল অভিবাদন জানায়।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদ এবং মন্ত্রী পরিষদের সদস্যরা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপর একে একে স্পিকার, বিরোধীদলীয় নেতা, মন্ত্রীপরিষদের সদস্য, তিন বাহিনীর প্রধানসহ ঊর্ধ্বতন সামরিক বেসামরিক কর্মকর্তারা শ্রদ্ধা নিবেদন করেন। পরে সর্বস্তরে মানুষের শ্রদ্ধা জানানোর জন্য জাতীয় স্মৃতিসৌধ উন্মুক্ত করে দেয়া হয়। এরপর স্মৃতিসৌধে মানুষের ঢল নামে।

এরপরই বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, সামাজিক ও সাংস্কৃতিক দলের সদস্যসহ দলে দলে আসতে শুরু করে সর্বস্তরের মানুষ।

নারী-পুরুষ, তরুণ-তরুণীসহ সকল শ্রেণির মানুষের স্রোতে কানায় কানায় পূর্ণ হয়ে উঠেছে স্মৃতিসৌধ প্রাঙ্গণ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ফুলে ফুলে ভরে উঠছে স্মৃতিসৌধের বেদি। লাখো মানুষের আগমনে মুখরিত হয়ে উঠেছে এলাকাটি।

আগত জনতার সঙ্গে কথা বলে জানা গেছে, দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের টানে দলে দলে মানুষ এখানে জড়ো হচ্ছেন। জাতির শ্রেষ্ঠ সন্তানদের ত্যাগের প্রতি শ্রদ্ধা জানাতে তাদের এ আগমন।

দিবসটি উপলক্ষে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ঢাকা জেলা পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। স্মৃতিসৌধ প্রাঙ্গণ ও এর আশপাশের এলাকায় বসানো হয়েছে সিসি ক্যামেরা।

পুলিশ-র‌্যাব ছাড়াও সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কড়া নজরদারিতে রেখেছেন গোটা এলাকাটি। এছাড়াও স্মৃতিসৌধ প্রাঙ্গণের বাইরে পর্যবেক্ষণ টাওয়ার থেকে চারদিকে সার্বক্ষণিক মনিটরিংয়ের ব্যবস্থা রয়েছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন