শিরোনাম :

নানান আয়োজনে বর্ষবরণের প্রস্তুতি চলছে বরিশালে


সোমবার, ৯ এপ্রিল ২০১৮, ০২:৩৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

নানান আয়োজনে বর্ষবরণের প্রস্তুতি চলছে বরিশালে

বরিশাল প্রতিনিধি: দিন যতো সামনে এগুচ্ছে ততো বাঙ্গালীর প্রাণের উৎসব পয়েলা বৈশাখ এগিয়ে আসছে।বাঙালির নিজস্ব জাতিসত্তার অস্তিত্ব টিকিয়ে রাখার অন্যতম উৎসব বৈশাখ বরণকে ঘিরে গ্রাম থেকে শহর সর্বোত্রই চলছে নানান আয়োজনের প্রস্তুতি।

বাংলা বছরের প্রথম দিনে বৈশাখ বরণেই থাকছে মঙ্গল কামনায় শোভাযাত্রার আয়োজন, পাশাপাশি আয়োজন করা হচ্ছে বৈশাখ মেলারও। মঙ্গলশোভাযাত্রার আয়োজন নিয়ে বরিশালে দিন-রাত ব্যস্ত সময় পার করছে চারুকলা-উদিচীসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সংগঠক-কর্মী ও শিল্পীরা।

আবহমান বাংলার সংস্কৃতির বিভিন্ন চিত্র ফুটিয়ে তুলতেই তাদের এ ব্যস্ততা।চারুকলা বরিশালের ২৭ তম আয়োজনে আগাম সকল প্রস্তুতি চলছে বরিশাল নগরের বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়কস্থ তাদের অস্থায়ী কার্যালয়ে।সেখানে বসে চারুকলার ছাত্র-ছাত্রী, সংগঠক ও শিল্পীরা নতুন করে তৈরী করছেন কৃত্তিম বাঘ, টাট্টু ঘোড়া, পাখি।তৈরি হচ্ছে বাঁশি বাদক রাখালের ভাষ্কর্য, লোকচিত্র, মুখোশ, রাখি ও মুকুট।মঙ্গল শোভাযাত্রা ১৪২৫ আয়োজনের সমন্বয়ক তমাল রায় বলেন, “মানুষ ভজলে সোনার মানুষ হবি” এই স্লোগানে এবারের বৈশাখ উৎসবের আয়োজন।

নানান আয়োজনে বর্ষবরণের প্রস্তুতি চলছে বরিশালে

সবকিছু ঠিকঠাক থাকলে পহেলা বৈশাখ সকাল ৭ টায় সিটি কলেজ মাঠের মঞ্চে শুরু হবে চারুকলার আয়োজনে বৈশাখ বরণের দুইদিনব্যপি কর্মসূচী। যেখানে সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশন করবেন নজরুল সাংস্কৃতিক জোট, নৃতাঙ্গণ ও খেয়ালী গ্রুপ থিয়েটার।এরপর সেখানে গুনিজন ও মুক্তিযোদ্ধাদের রাখি পড়ানো ও সন্মানান প্রদান করা হবে।এরপর ৭ টা ৫৯ মিনিটে কলেজ প্রাঙ্গন থেকে মঙ্গল শোভাযাত্রা বের করে নগর প্রদক্ষিন করা হবে।তিনি বলেন, আশাকরি নারী-পুরুষ, তরুণ-তরুণী, শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সামিল হবেন বর্ণময় এই মঙ্গল শোভাযাত্রায়।মঙ্গলশোভাযাত্রা শেষে বরিশাল সিটি কলেজ প্রাঙ্গনে ১লা ও ২রা বৈশাখ সন্ধ্যায় আয়োজন করা হয়েছে সংগীত, নৃত্য, যাত্রাপালার অংশ অভিনয়, জারিগান, মুকাভিনয়সহ নানা সাংস্কৃতিক আয়োজন।

চারুকলার পাশাপাশি উদীচী শিল্পগোষ্ঠী প্রতিবছরের ধারাবাহিকতা বজায় রেখে এবারেও আয়োজন করে চলছে নানান অনুষ্ঠানের। বাঙালি সংস্কৃতির বিভিন্ন উপাদান নিয়ে সৃষ্টিশীল কাজ করা বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী বরিশাল জেলা সংসদ বিগত ৩৬ বছরের ধারাবাহিকতায় এবছরও বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ-১৪২৪ বরন উপলক্ষে ব্রজমোহন বিদ্যালয় মাঠে ব্যপক কর্মসূচি গ্রহন করেছে। উদীচী বরিশাল জেলা সংসদের সাধারণ সম্পাদক স্নেহাংশু কুমার বিশ্বাস জানান, অনুষ্ঠানমালার মধ্যে ১লা বৈশাখ সকালা সাড়ে ৬টায় প্রভাতী অনুষ্ঠান। প্রভাতী অনুষ্ঠানের পরপরই রয়েছে রাখি বন্ধন, ঢাক উৎসব ও ৮টায় সার্বজনীন মঙ্গল শোভাযাত্রা।মঙ্গল শোভাযাত্রা ব্রজমোহন বিদ্যালয় মাঠ থেকে শুরু হয়ে নগর প্রদক্ষিন শেষে আবার ব্রজমোহন বিদ্যালয় মাঠেই শেষ হবে। সকাল ১০টায় অনুষ্ঠিত হবে চিত্রাংকন প্রতিযোগিতা।পাশাপাশি ১ থেকে ৩ বৈশাখ পর্যন্ত ব্রজমোহন বিদ্যালয় (বিএম স্কুল) প্রাঙ্গনে আয়োজন করা হয়েছে৩৬ তম উদীচী বৈশাখী মেলার। যেখানে প্রতিদিন সন্ধ্যায় আয়োজন করা হবে সাংস্কৃতিক অনুষ্ঠানের।এদিকে পহেলা বৈশাখে জেলা প্রশাসনের ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকেও পৃথক মঙ্গলশোভাযাত্রাসহ নানান কর্মসূচী হাতে নেয়া হয়েছে।

এছাড়া বর্ষবরণ উপলক্ষ্যে শব্দাবলী গ্রুপ থিয়েটারসহ নানান সাংস্কৃতিক সংগঠন বিভিণ্ন কর্মসূচী পালন করবে। পাশাপাশি নগরের প্লানেট পার্কেও মেলার পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। থাকছে বানিজ্য মেলায়ও বিশেষ ছাড়।পাশাপাশি জেলার প্রতিটি উপজেলাই গ্রামীন পর্যায়ে রয়েছে গ্রামীন বৈশাখী মেলার আয়োজন।বর্ষবরণ অনুষ্ঠানকে ঘিরে নিচ্ছিদ্র নিরাপত্তা প্রদানের টার্গেট হাতে নিয়েছে বরিশাল মেট্রোপলিটন ও জেলা পুলিশ।

এসএ

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন