শিরোনাম :

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ


বুধবার, ২৫ এপ্রিল ২০১৮, ১২:২৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

ডেস্ক প্রতিবেদন: আজ ২৫ এপ্রিল, বিশ্ব ম্যালেরিয়া দিবস। ‘ম্যালেরিয়া নির্মূলে প্রস্তুত আমরা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবার দিবসটি পালিত হচ্ছে।বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে।

এ উপলক্ষে বুধবার (২৫ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম দিবসটির উদ্বোধন করবেন।

দিবসটি উপলক্ষে গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার উদ্যোগে এবং ব্র্যাকের সহযোগিতায় সেমিনারের আয়োজন করা হয়। এ ছাড়া আজ দেশের সব জেলা ও উপজেলা পর্যায়ে বিশেষ কর্মসূচি পালন করা হবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, আমরা যে ধরনের প্রস্তুতি গ্রহণ করেছি তাতে নির্দিষ্ট সময়ে লক্ষ্যমাত্রা অর্জন হবে। এর মধ্যে ২০২১ সালের মধ্যে ১৩টি ম্যালেরিয়াপ্রবণ জেলার বার্ষিক সংক্রমণের হার হাজারে শূন্য দশমিক ৪৬-এর নিচে নামিয়ে আনা। একই সময়ে ১৩টি ম্যালেরিয়াপ্রবণ জেলার আটটিতে ম্যালেরিয়া সংক্রমণ রোধ করা। ২০২১ সালের মধ্যে ৫১টি জেলাকে ম্যালেরিয়ামুক্ত নিশ্চিত করা।

স্বাস্থ্য অধিদফতরের ম্যালেরিয়া নির্মূল কর্মসূচির তথ্য মতে, দেশের মোট ম্যালেরিয়া আক্রান্তের ৯৩ শতাংশই তিন পার্বত্য জেলায়।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. সানিয়া তহমিনা বলেন, ম্যালেরিয়া মশাবাহিত রোগ। আর বাহকবাহিত যে কোনও রোগ সম্পূর্ণ নির্মূল করা কঠিন। এ ক্ষেত্রে ধৈর্য ধরতে হবে। ব্যবস্থাপনা যত কার্যকর হবে পরিস্থিতি ততই উন্নত হবে। ২০৩০ সালের মধ্যে ম্যালেরিয়া নির্মূলের লক্ষ্যেই আমরা কাজ করছি।

বিশ্বে ম্যালেরিয়া নির্মূলে ২০১৬ সালে আনুমানিক ২.৭ বিলিয়ন ডলার ব্যয় হয়। ২০১২ সালে বিশ্বের জনসংখ্যার প্রায় অর্ধেকই ম্যালেরিয়া ঝুঁকিতে ছিল। আফ্রিকায় ম্যালেরিয়ায় মৃত্যুহার বেশি।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন