শিরোনাম :

মালয়েশিয়ার শ্রমবাজার খুলতে পারে


শনিবার, ২৯ জুন ২০১৯, ১১:৩৮ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

মালয়েশিয়ার শ্রমবাজার খুলতে পারে

ঢাকা: বন্ধ থাকা মালয়েশিয়ার শ্রমবাজার আগামী জুলাই মাসে বাংলাদেশিদের জন্য উন্মোক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের বেশ কয়েকজন কর্মকর্তার সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, গত বছরের সেপ্টেম্বরে বন্ধ হয়ে যাওয়া শ্রমবাজারটি আসছে জুলাইয়ে খুলে দেয়ার চিন্তা করছে মালয়েশিয়ান কর্তৃপক্ষ।

নাম প্রকাশ না করার শর্তে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, মালয়েশিয়ান কর্তৃপক্ষ শ্রমবাজার উন্মুক্ত করার লক্ষ্যে সিদ্ধান্ত নিয়েছে। এখন কেবল ঘোষণার অপেক্ষা।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মকর্তারা আশা করছেন, জুলাইয়ের শুরুতেই শ্রমিক নেয়ার ঘোষণাটি আসতে পারে।

এ ব্যাপারে মন্ত্রণালয়টির সচিব রৌনক জাহানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, মালয়েশিয়ায় কর্মী পাঠানোর লক্ষ্যে মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রস্তুতি নেয়া শুরু হয়ে গেছে। এ লক্ষ্যে দক্ষ কর্মী পাঠানোর জন্য সমাঝোতা স্মারক অনুযায়ী জরিপের কাজও এগিয়ে চলছে।

গত মে মাসে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ মালয়েশিয়ায় ৬ দিনের সফর করেন, শ্রমবাজার উন্মুক্ত হওয়ার খবরটিকে সেই সফরের সবচেয়ে বড় সাফল্য হিসেবে দেখছেন সচিব রৌনক জাহান।

উল্লেখ্য, ১৯৭৬ সাল থেকে চলতি বছর পর্যন্ত মালয়েশিয়ার শ্রম বাজারে মোট ১০ লাখেরও বেশি বাংলাদেশি শ্রমিক কাজ করতে গেছেন। পূর্ব এশিয়ার এই দেশটি থেকে এখনো পর্যন্ত ২০ কোটি মার্কিন ডলারেরও বেশি অর্থের রেমিট্যান্স বাংলাদেশে এসেছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন