শিরোনাম :

সেরা সাফল্য নিয়েই দেশে ফিরল মাশরাফি বাহিনী


শনিবার, ১৭ জুন ২০১৭, ০২:৫৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সেরা সাফল্য নিয়েই দেশে ফিরল মাশরাফি বাহিনী

ক্রীড়া ডেস্ক: একটি অনুশীলন ক্যাম্প, ত্রিদেশীয় সিরিজ আর চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলে শনিবার সকালে দেশে ফিরেছেন মাশরাফি বাহিনী।। মাঝে মাশরাফি বিন মুর্তজার দলের দেড় মাসের বেশি সময় কেটেছে ইংল্যান্ড-ওয়েলস-আয়ারল্যান্ডে। সকাল পৌঁনে ১০টার দিকে বাংলাদেশ ক্রিকেটারদের বহনকারী বিমানটি রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

বিমানবন্দরে নেমে মাশরাফি সাংবাদিকদের বলেন, ‘সেমিফাইনালে উঠেছি, অবশ্যই ভালো লেগেছে। আমরা বড় সুযোগ পেয়েছিলাম, সেটা কাজে লাগাতে না পারাটা আমাদের জন্য হতাশার।’

টাইগার অধিনায়ক বলেন, ‘সেমিফাইনালে ওঠা আমাদের জন্য অনেক বড় ব্যাপার। আমরা বড় সুযোগও হাতছাড়া করেছি। তবে পরবর্তীতে আরো অনেক বড় সুযোগ আসবে, যেটা আমরা ভবিষ্যতে কাজে লাগাতে পারব।’

সেমিফাইনালে ভারতের বিপক্ষে হারের প্রসঙ্গে মাশরাফি বলেন, ‘আমাদের বোলার ও ব্যাটসম্যানরা যদি নিজেদের কাজটা করতে পারত, তাহলে হয়তো সাফল্যটা আমরা পেতেও পারতাম।’

তবে হেরে আসার অভিজ্ঞতা পরবর্তী সিরিজগুলোতে কাজে দেবে বলেও মন্তব্য করেন মাশরাফি।

চ্যাম্পিয়নস ট্রফির শুরুতে হিসাবটা একটু জটিল হলেও শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মতো দলকে টপকে ‘বি’ গ্রুপ রানার্স আপ হয়েই শেষ চারে জায়গা করে নেয় বাংলাদেশ। সেমিফাইনাল নিশ্চিতের পর আরো বড় কিছুর স্বপ্ন দেখতে শুরু করে মাশরাফি-মুশফিকরা। কিন্তু আসরের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে ভারতের কাছে ৯ উইকেটের হার টাইগারদের শিরোপা ছোঁয়ার সেই স্বপ্নযাত্রাকে থামিয়ে দেয়।

প্রথমবারের মতো আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ পৌঁছেছে ছয় নম্বরে। খেলেছে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনালে। আইসিসির কোনো টুর্নামেন্টে এটাই তাদের প্রথমবারের মতো শেষ চারে খেলা।

শেষটা হয়তো খুব একটা ভালো হয়নি তবে এবারের সফর বাংলাদেশের জন্য ছিল প্রাপ্তির। গত বিশ্বকাপের ফাইনালের দুই দল অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ডকে বিদায় করে কোনো গ্রুপ থেকে শেষ চারে যাওয়া অনেক বড় অর্জন।

প্রথমবারের মতো দেশের বাইরে হারিয়েছে নিউ জিল্যান্ডকে। জিম্বাবুয়ের বাইরে এই প্রথম কোনো দেশের বিপক্ষে জয়ের সংখ্যা গেছে দুই অঙ্কে। দলীয় অর্জনের সঙ্গে আছে ব্যক্তিগত কিছু অর্জনও। শতক পেয়েছেন তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ।

১১ বছর পর চ্যাম্পিয়ন্স ট্রফিতে ফেরা বাংলাদেশ মুখিয়ে ছিল নিজেদের ছাপ রেখে আসার জন্য। সেটা ভালোভাবেই করে আসতে পেরেছে মাশরাফির দল। দুই বছর পর এখানেই হবে বিশ্বকাপ, তার জন্য নিজেদের কোথায় কী উন্নতি করতে হতে সেটা জেনেই ফিরেছে চন্দিকা হাথুরুসিংহের শিষ্যরা।

সফরে সব মিলিয়ে পাওয়া তিন জয়ে আগামী বিশ্বকাপে সরাসরি খেলার পথে অনেকটা এগিয়ে গেছে বাংলাদেশ। ৯৪ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে থাকা দলটির চেয়ে অনেক পিছিয়ে নয় নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজ (৭৭)। স্বাগতিক ইংল্যান্ড এবং র‌্যাঙ্কিংয়ের সেরা অন্য সাত দল সরাসরি খেলবে ২০১৯ বিশ্বকাপে।

আপাতত কিছুদিন বিশ্রামের সুযোগ পাচ্ছেন মুশফিকুর রহিম-মুস্তাফিজুর রহমানরা। এরই মধ্যে চূড়ান্ত হয়েছে অস্ট্রেলিয়ার সফর। অগাস্টের শুরু থেকে হয়তো দুই ম্যাচের সেই সিরিজের প্রস্তুতি নিবে বাংলাদেশের টেস্ট দল।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন