শিরোনাম :

ব্র্যাডম্যানকে ছাড়িয়ে গেলেন আফগান তরুণ


বুধবার, ১০ জানুয়ারি ২০১৮, ০৬:০৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ব্র্যাডম্যানকে ছাড়িয়ে গেলেন আফগান তরুণ

ক্রীড়া ডেস্ক: শেষ টেস্টে যদি আর মাত্র ছয়টা রান করতেন, ডন ব্র্যাডম্যান ক্যারিয়ারটা শেষ করতে পারতেন শতভাগ সাফল্য নিয়েই। পারেননি ব্র্যাডম্যান, ৯৯.৯৪ গড়ে অবিশ্বাস্য রেকর্ড ঝুলিতে পুরে বিদায় নিতে হয়েছিল এই অসি কিংবদন্তি ব্যাটসম্যানকে। অবাক করার মতো হলেও সত্য, এক আফগান তরুণের গড় কি না এই কিংবদন্তিকেও ছাড়িয়ে গেছে।

আফগানিস্তানের প্রথম শ্রেণির ক্রিকেটে বাহি শাহ নামের এই ক্রিকেটার গড়েছে ১০০ ছাড়ানো! মোট নেমেছেন সাতটি প্রথম শ্রেণির ম্যাচে। এরই মধ্যে নিজের গড়কে নিয়ে গিয়েছেন ধরাছোঁয়ার বাইরে। ১২ ইনিংসের ক্যারিয়ারটা ছোট হলেও তাঁর রান গড় আকাশছোঁয়া, ১২১.৭৭। ১৮ বছরে পা রাখা বাহির ক্যারিয়ারে এখন পর্যন্ত রান করেছেন এক হাজার ৯৬ রান।

চারদিনের ক্রিকেটে প্রথম ম্যাচ খেলতে নেমেই হাঁকিয়েছিলেন ২৫৬ রানের অনবদ্য এক ইনিংস। যেকোনো ধরনের ক্রিকেটে অভিষেকেই এটি সর্বোচ্চ রানের দিক থেকে দ্বিতীয় স্থানে।

ক্যারিয়ারের শুরুতেই যেন সবকিছুই বগলদাবা করে নিচ্ছেন বাহির। এই যেমন ত্রিশতকটার দেখাও পেয়ে গিয়েছেন এরই মধ্যে। এত কম বয়সে এর আগে একমাত্র জাভেদ মিয়াঁদাদ দেখা পেয়েছিলেন ট্রিপল সেঞ্চুরির।

প্রসঙ্গ উঠতেই স্মৃতির পাতা খুব বেশি উল্টাতে হলো না বাহিরকে, ‘দুদিন ধরে ব্যাট করতে হয়েছিল। হয়তো ফিটনেসে জোর দিয়েছিলাম বলেই টানা দুদিন ব্যাটিং করতে সমস্যা হয়নি।’

প্রোটিয়া ব্যাটসম্যান হাশিম আমলাকে আদর্শ হিসেবে মানেন এই আফগান ক্রিকেটার, ‘আমার প্রিয় ক্রিকেটার হাসিম আমলা। তিনি উইকেটে বেশ শান্ত থাকেন এবং যেকোনো পরিবেশে মানিয়ে নিতে পারেন। আমিও ধীরে সুস্থেই এগোতে চাই।’

আফগান যুবদলের অন্যতম স্তম্ভ এই বাহির এখন অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে অংশ নিতে রয়েছেন নিউজিল্যান্ডে। নিজেদের প্রস্তুতি নিয়ে বেশ সন্তুষ্ট বাহিরের চোখটা কিন্তু ভালো খেলার দিকেই।

‘প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্সে আমরা খুবই সন্তুষ্ট। এবার পালা টুর্নামেন্টে ভালো কিছু করা।’

1

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন