শিরোনাম :

রোশেন সিলভার সেঞ্চুরি


শনিবার, ৩ ফেব্রুয়ারি ২০১৮, ১০:৩০ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রোশেন সিলভার সেঞ্চুরি

বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে ব্যাট করছে শ্রীলঙ্কা। চতুর্থ দিনের সকালে সেঞ্চুরি তুলে নিলেন রোশেন সিলভার। তার দুই ম্যাচের ছোট্ট ক্যারিয়ারে প্রথম।

ফিরতে পারতেন ১ রানে। লিটন দাস স্টাম্পিংয়ের সুযোগ হাতছাড়া করায় বেঁচে যান রোশেন। তৃতীয় দিন শেষ করেন ৮৭ রানে। চতুর্থ দিন পৌঁছলেন তিন অঙ্কে। ১৯৭ বলে নিজের প্রথম টেস্ট সেঞ্চুরি পেতে ৬টি চার ও একটি ছক্কা হাঁকান সিলভা।

শুধু শুরুর জুটিতেই নেই রান। পরের তিনটি জুটিতেই তিন অঙ্কের রান পেয়েছে শ্রীলঙ্কা। চতুর্থ উইকেটে অধিনায়ক দিনেশ চান্দিমালের সঙ্গে ২২৩ বলে একশ রানের জুটি গড়েছেন রোশেন সিলভা।
 
দ্বিতীয় উইকেট জুটিতে ধনঞ্জয়া ডি সিলভার সঙ্গে ৩০৮ রানের জুটি গড়েছিলেন কুসল মেন্ডিস। এই ওপেনার তৃতীয় উইকেটে সিলভার সঙ্গে গড়েন ১০৮ রানের আরেকটি জুটি। চতুর্থ দিনের শুরুতে সতর্ক শ্রীলঙ্কা। ৯ রানে পিছিয়ে থেকে দিন শুরু করা অতিথিরা তৃতীয় ওভারে ছাড়িয়ে গেছে বাংলাদেশে সংগ্রহ।
 
এক প্রান্তে মুস্তাফিজুর রহমান, আরেক প্রান্তে মেহেদী হাসান মিরাজকে দিয়ে বোলিং আক্রমণ শুরু করেছে বাংলাদেশ। ১৪১ ওভার শেষে শ্রীলঙ্কার স্কোর ৫১৪/৩।  রোশেন সিলভা ৯২ ও দিনেশ চান্দিমাল ৪২ রানে ব্যাট করছেন।
 
চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনে ফের প্রথম ইনিংসে ব্যাটিং করছে শ্রীলঙ্কা। তিন উইকেটে ৫০৪ রান নিয়ে প্রথম দিন শেষ করার পর আজ সেখান থেকে আবারও ব্যাটিংয়ে নেমেছে দলটি।  শ্রীলঙ্কার ইনিংসে কুশল মেন্ডিস ১৯৬ ও ধনঞ্জয়া ডি সিলভা ১৭৩ রান করে আউট হন।
 
এর আগে মুমিনুলের ১৭৬ রানের দুর্দান্ত ইনিংসে বাংলাদেশ তাদের প্রথম ইনিংসে ৫১৩ রান করে। বাংলাদেশের অন্য ব্যাটসম্যানদের মধ্যে মুশফিকুর রহিম ৯২, মাহমুদউল্লাহ অপরাজিত ৮৮ এবং তামিম ৫২ রান করেছেন। লঙ্কান বোলারদের মধ্যে রঙ্গনা হেরাথ ও সুরাঙ্গা লাকমাল তিনটি করে উইকেট নেন। এছাড়া দুটি উইকেট নেন লাকসান সানদাকান।

চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনের প্রথম ঘণ্টায় বাংলাদেশের বিপক্ষে লিড নিয়েছে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৫১৩ রানের জবাবে ৯ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন শেষ করেন রোশেন সিলভা ও দিনেশ চান্দিমাল।

শনিবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সাত উইকেট ও ৫০৪ রান নিয়ে খেলা শুরু করে শ্রীলঙ্কা। দিনের প্রথম ওভারে মুস্তাফিজুর রহমানের শেষ বলে এক রান নিয়ে চতুর্থ দিনের খাতা খোলেন লঙ্কান টেস্ট অধিনায়ক চান্দিমাল। দ্বিতীয় ওভারে মেহেদী হাসান মিরাজকে একটি চার মারেন তিনি। ওভারের আগে-পরে আর কোনো রান হয়নি।

তৃতীয় ওভারের দ্বিতীয় বলে বাঁহাতি পেসার মুস্তাফিজকে চার মারেন রোশেন সিলভা। পরে আরও একটি রান আসে তার ব্যাটে। ওভার শেষে শ্রীলঙ্কার দলীয় রান দাঁড়ায় ৫১৪। লিড পায় চান্দিকা হাতুরুসিংহের শিষ্যরা।

গেল বুধবার থেকে শুরু হওয়া এই টেস্টে টস জিতে আগে ব্যাট করে বাংলাদেশ। মুমিনুল হকের ১৭৬ রানের ইনিংসের সঙ্গে মুশফিকুর রহিমের ৯২, অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের অপরাজিত ৮৩ ও ওপেনার তামিম ইকবালের ৫২ রানের ইনিংস মিলে সবকটি উইকেট হারিয়ে ৫১৩ রান তোলে বাংলাদেশ।

জবাবে শূন্য রানে এক উইকেট হারানোর পর দ্বিতীয় উইকেটে ৩০৮ রানের রেকর্ড জুটি গড়ে শ্রীলঙ্কা। বল হাতে একাধিক সুযোগ হারিয়ে তৃতীয় দিন পর্যন্ত লঙ্কানদের তিনটি উইকেট নিতে সমর্থ হয় বাংলাদেশ দল। শ্রীলঙ্কার পক্ষে চলতি টেস্টে এখন পর্যন্ত সর্বোচ্চ ১৯৬ রানের ইনিংস খেলেছেন ওপেনার কুশল মেন্ডিস। ১৯৬ রান করে আউট হন তিনি। তার সঙ্গে ধনঞ্জয়া ডি সিলভা খেলেছেন ১৭৩ রানের ইনিংস।

রোশেন সিলভা ১০১ রানে ও দিনেশ চান্দিমাল ৪৬ রানে অপরাজিত আছেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন