শিরোনাম :

২০০ রানে এগিয়ে থেকে শ্রীলঙ্কার প্রথম ইনিংস ঘোষণা


শনিবার, ৩ ফেব্রুয়ারি ২০১৮, ০২:৪৯ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

২০০ রানে এগিয়ে থেকে শ্রীলঙ্কার প্রথম ইনিংস ঘোষণা

ক্রীড়া ডেস্ক: চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনে বাংলাদেশের বিপক্ষে ২০০ রানে এগিয়ে থেকে ইনিংস ঘোষণা করল শ্রীলংকা। সানজামুল ইসলামের বলে এলবিডব্লু হলেন দিলরুয়ান পেরেরা। প্রথম টেস্ট উইকেট এই বাঁহাতি স্পিনারের, কোথায় উচ্ছ্বসিত হয়ে উঠবেন! কিন্তু সানজামুল একেবারেই উচ্ছ্বাস দেখালেন না। ১৪৪ রান দিয়ে প্রথম উইকেট! রাজশাহীর এই ক্রিকেটার কীভাবে উচ্ছ্বাস দেখান!

পেরেরার ফিরেছেন লঙ্কানদের সংগ্রহ যখন ৬৮৭। এরপর স্কোরবোর্ডে আরও ১৮ রান যোগ করে ৭ উইকেটে মোট ৭০৫ রান নিয়ে চা–বিরতিতে গেছে শ্রীলঙ্কা। ১৯২ রানের লিড নিয়ে ফেলা দলটি কোথায় গিয়ে থামবে, সেই প্রশ্নই তখন চট্টগ্রামে। কিন্তু শ্রীলঙ্কার যে থামার লক্ষ্মণ নেই! ব্যাটিংয়ে নেমেই যদি সফল হওয়া যায়, তাহলে ব্যাটিং করে যাওয়ার লোভটা সামলাতে পারাই তো দায়!
সকালে রোশান সিলভা আর দিনেশ চান্ডিমাল শুরু করেছিলেন ঠিক সেখান থেকেই, যেখানে থেমেছিলেন ধনঞ্জয়া ডি সিলভা ও কুশল মেন্ডিস। বাংলাদেশের বোলিংকে আরও নির্বিষ বানিয়ে রোশান সিলভা করেছেন সেঞ্চুরি।

১০৯ রান করে মেহেদী হাসান মিরাজের শিকার হয়েছেন তিনি। তবে সেঞ্চুরির সুবাস পেয়েও ফিরেছেন লঙ্কান অধিনায়ক দিনেশ চান্ডিমাল (৮৭)। দ্বিতীয় সেশনের প্রথম ওভারেই দারুণ এক ডেলিভারিতে চান্ডিমালকে বোল্ড আউট করেন তাইজুল। এরপর নিরোশান ডিকভেলাকেও তুলে নেন মিরাজ।


ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টেই প্রথম টেস্ট সেঞ্চুরি তুলে নিয়েছেন রোশান। গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে দিল্লি টেস্টে অভিষিক্ত রোশান তাঁর ইনিংসটি খেলেছেন ২৩০ বলে। ৬টি চার ও ১টি ছক্কায় ইনিংসটি সাজান রোশান। পঞ্চম উইকেটে নিরোশান ডিকভেলার সঙ্গে ৬৩ রানের জুটি গড়েছেন লিডকে আরও বড় করেন চান্ডিমাল। ডিকভেলাকে (৬২) মিরাজ তুলে নেওয়ার পর ব্যাট করছেন দিলরুয়ান পেরেরা ও রঙ্গনা হেরাথ। ২৪ রানের জুটি গড়ে বিচ্ছিন্ন হয়েছেন এই দুজন। পেরেরার বিদায়ের পর উইকেটে এসেছেন সুরঙ্গা লাকমল।

এর আগে দলীয় ৬০০ রানের কোটা টপকে গিয়ে জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে টেস্টে এক ইনিংসে সর্বোচ্চ স্কোরের রেকর্ড গড়েছে শ্রীলঙ্কা। স্লিপে আজও ‘হাফ চান্স’ কাজে লাগাতে না পারার ব্যর্থতা ভুগিয়েছে বাংলাদেশ দলকে। মধ্যাহ্ন বিরতির আগের ওভারে চান্ডিমালের ‘ইনসাইড এজ’ ধরতে পারেননি উইকেটরক্ষক লিটন দাস।।

এর আগের ওভারে স্লিপে ডিকভেলার ক্যাচ নিতে পারেননি মিরাজ। বোলিংয়ে ৪৫ ওভারে ১৬৯ রানে নিয়েছেন ৩ উইকেট নিয়েছেন তিনি। ২ উইকেট নেওয়া তাইজুলের খরচ ২০৯ রান। বল করেছেন ৬৬ ওভার। এটি আপাতত টেস্টের এক ইনিংসে বাংলাদেশের পক্ষে যুগ্মভাবে সর্বোচ্চ ওভার বোলিংয়ের রেকর্ড। রেকর্ডটি তিনি সাকিবের সঙ্গে ভাগ করে নিলেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন