শিরোনাম :

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতল ভারত


শনিবার, ৩ ফেব্রুয়ারি ২০১৮, ০৩:০০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতল ভারত

ডেস্ক প্রতিবেদন: মানজিত কালরার অপরাজিত সেঞ্চুরিতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটের চতুর্থ শিরোপা ঘরে তুললো ভারতের যুবারা। সেমিতে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে বিধ্বস্ত করে ফাইনালে ওঠে ভারত।

অন্যদিকে যুদ্ধ বিধ্বস্ত দেশ হিসেবে রূপকথার জন্ম দেয়া আফগানিস্তানকে হারিয়ে ফাইনালে ওঠে অস্ট্রেলিয়া। এই ফাইনালের আগে উভয় দলই তিনবার করে চ্যাম্পিয়ন হয়। এবার জিতে ভারত এগিয়ে গেল।

নিউজিল্যান্ডের মাউন্ট মানগানুইতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক জেসন সাংহা। ভারতের যুবাদের বোলিং তোপে পড়ে ৫৯ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলে অস্ট্রেলিয়া। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের যৌথ চেষ্টায় ৪৭.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২১৬ রান করতে সক্ষম হয় অস্ট্রেলিয়ার যুবারা।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের মঞ্চে ভারত ও অস্ট্রেলিয়া দু’দলই ফেবারিট ছিল। শিরোপা নির্ধারণী ম্যাচ তাই নিজেদের সংগ্রহটা আরেকটু বড় করার প্রয়োজন ছিল অস্ট্রেলিয়ার।

কিন্তু ভারতীয় বোলারদের দাপটে বাজে শুরুর পর শেষদিকেও জ্বলে উঠতে না পারায় দলীয় ২১৬ রানের বেশি করতে পারেনি অস্ট্রেলিয়া। দলটির হয়ে জোনাথান মেরলো সর্বোচ্চ ৭৬ রানের ইনিংস খেলেন। শুরুতে নেমে ওপেনার এডুয়ার্ড ২৮ ও ব্রায়ান্ট ১৪ রানে আউট হয়েছেন।

ওয়ানডাউনে নামা অধিনায়ক জেসন সাংহার ব্যাট থেকে আসে ১৩ রান। পরাম উপল ৩৪ ও ম্যাকসুইনির ২৩ রানের ইনিংসের সুবাদে ২১৬ রানে করতে সক্ষম হয় অসি যুবারা।
বল হাতে ভারতের হয়ে পোরেল, শিভা সিং, নাগারকটি ও অনুকুল রয় ২টি করে উইকেট নেন।

চ্যাম্পিয়ন হওয়ার পথে ২১৭ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে উদ্বোধনী জুটিতেই ৭১ রান তুলে ফেলে দুই ওপেনার অধিনায়ক পৃথ্বি সা ও মানজিত কালরা। অধিনায়ক পৃথ্বি ২৯ রান করে সাদরল্যান্ডের বলে বোল্ড হলেও অন্যপ্রান্তে অপরাজিত সেঞ্চুরি করে দলকে চ্যাম্পিয়ন করেই মাঠ ছাড়েন কালরা।
এছাড়া শুভমান গিল ৩১ রান করে পরাম উপালের বলে বোল্ড হয়ে ফেরেন। হারভিক দেসাই ৪৭ রান করে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

মানজিত কালরা ১৬০ বলে ৮ চার ও ৩ ছক্কার সাহায্যে ১০১ রান করে অপরাজিত থাকেন।
অস্ট্রেলিয়ার পক্ষে উইল সাদারল্যান্ড ও পরাম উপাল ১টি করে উইকেট লাভ করেন।

এদিকে চতুর্থবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটের শিরোপা নিজেদের ঘরে তোলায় বিসিসিআই চ্যাম্পিয়ন দলের কোচ, খেলোয়াড় ও স্টাফদের জন্য পুরস্কার ঘোষণা করেছে।
চ্যাম্পিয়ন দলের কোচ হিসেবে রাহুল দ্রাবিড় ৫০ লাখ রুপি, চ্যাম্পিয়ন দলের প্রতিটি সদস্য ৩০ লাখ রুপি ও চ্যাম্পিয়ন দলের প্রতিটি স্টাফ ২০ লাখ রুপি করে পাবে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন