শিরোনাম :
নিদাহাস ট্রফি

টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত


বৃহস্পতিবার, ৮ মার্চ ২০১৮, ০৭:১৭ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

টস জিতে  বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত

ক্রীড়া ডেস্ক: নিদাহাস ট্রফির লড়াইয়ে কলম্বোতে ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে নামছে বাংলাদেশ।

টি-২০ সিরিজের হাইভোল্টেজ ম্যাচে ভারতের মুখোমুখি বাংলাদেশ। টস জিতে তামিম-সৌম্যদের ব্যাটিংয়ে পাঠিয়েছেন রোহিত শর্মা।

বাংলাদেশ দল: মাহমুদউল্লাহ, তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মুস্তাফিজুর রহমান, রুবেল হো।সেন, তাসকিন আহমেদ, নাজমুল ইসলাম অপু, মেহেদী হাসান মিরাজ।

ভারত দল: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, সুরেশ রায়না, মনিশ পান্ডে, রিশাব পান্ত, দিনেশ কার্তিক, ওয়াশিংটন সুন্দর, বিজয় শঙ্কর, শার্দুল ঠাকুর, জয়দেবে উনাদকাট, যুজবেন্দ্র চেহেল।

দু’দিন আগে অনুষ্ঠিত উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার কাছে হার মানে ধোনি-কোহলিবিহীন ভারত। ১৭৫ রানের টার্গেট পাঁচ উইকেট ও ৯ বল হাতে রেখে অনায়াসেই টপকে যায় স্বাগতিক শিবির। সিনিয়রদের অনুপস্থিতিটা ভালোভাবেই টের পায় টিম ইন্ডিয়া।

বিরাটকোহলি ও মহেন্দ্র সিং ধোনি ছাড়াও এই সিরিজটিতে বিশ্রামে অলরাউন্ডার হার্দিক পাণ্ডে, দুই পেস সেনসেশন ভুবনেশ্বর কুমার ও জাসপ্রিত বুমরাহ। কোহলির অধিনায়কত্ব রোহিত শর্মার কাঁধে।

সাকিব আল হাসানকে মিস করছে বাংলাদেশ। আঙুলের ইনজুরি পুরোপুরি সেরে না ওঠায় প্রতিযোগিতামূলক ম্যাচের বাইরে বিশ্বসেরা অলরাউন্ডার। জানুয়ারির শেষদিকে ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনালে চোট পাওয়ার পর টেস্ট, টি-টোয়েন্টি সিরিজ এবং সবশেষ চলমান অ্যাওয়ে সিরিজ থেকেও ছিটকে গেছেন সাকিব।

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দুই ম্যাচসহ জয়ের মুখ দেখেনি শেষ চার টি-টোয়েন্টি ম্যাচে। তাই মাঠে সেরা একাদশটা নামানোর বিকল্প নেই বাংলাদেশের সামনে।

সাকিব আল হাসান দলে না থাকলে দল সাজানো নিয়ে এমনিতেই টিম ম্যানেজমেন্টকে পড়তে হয় বিপাকে। আর নিয়মিত অধিনায়ক তো এবার দলে নেই টানা দুই সিরিজে। নিদাহাস ট্রফির ১৬ সদস্যের দল ঘোষণার প্রথম ধাপে রাখা হয়েছিল অধিনায়ককে।

টুর্নামেন্টের শুরুতে না পেলেও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন আশাবাদী ছিলেন, শেষদিকের ম্যাচগুলোতে সাকিবকে দলে পাওয়ার ব্যাপারে। অবশ্য দলের সঙ্গে শ্রীলঙ্কায় যাওয়া হয়নি সাকিবের। তাঁর বদলে দল ঘোষণার প্রথম ভাগে নিতে হয়েছিল মেহেদী হাসান মিরাজকে। শেষ মুহূর্তে সুযোগ হয়েছে উইকেটরক্ষক লিটন দাসেরও।

উদ্বোধনী জুটিতে প্রেমাদাসার মাঠে তামিম ইকবালের সঙ্গে দেখা মিলছে সৌম্য সরকারের, এমনটা নিশ্চিতই। যদিও তামিমহীন প্রস্তুতি ম্যাচের বাংলাদেশ ইনিংসে সৌম্য ফিরেছিলেন খালি হাতেই। তারপরও শেষ সিরিজের প্রথম ম্যাচে অর্ধশত রানের সুবাদে সৌম্যকে দলে দেখার সম্ভাবনা প্রবল।

তিন নম্বর জায়গাটা নিয়ে একটা সংশয় থাকছেই। সাব্বির, মুশফিকের সঙ্গে প্রস্তুতি ম্যাচে দারুণ ব্যাট করা লিটনও যোগ্য দাবিদার ওয়ান ডাউনে খেলার। এ দৌড়ে ফর্ম অবশ্য পিছিয়ে দিচ্ছে ডানহাতি সাব্বিরকে। প্রথম ম্যাচের বাংলাদেশ একাদশে নাও দেখা মিলতে পারে এই মারকুটে ব্যাটসম্যানের।

অলরাউন্ডারের জায়গাটা পূরণ করবেন অধিনায়ক মাহমুদউল্লাহ। সঙ্গে আরিফুল হক থাকতে পারেন একাদশে। নাজমুল ইসলাম অপুর সঙ্গে স্পিনে হাত ঘোরাতে পারেন মিরাজও।

মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেনের সঙ্গে পেস বোলিংয়ে দেখা মিলতে পারে তাসকিন আহমেদের। দক্ষিণ আফ্রিকা সিরিজে বাজে বোলিংয়ের কারণে তাসকিন ছিলেন না ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে। প্রস্তুতি ম্যাচে রুবেলের সঙ্গে জোড়া উইকেট নিয়ে এই ডানহাতি পেসার ইঙ্গিত দিয়েছেন ফর্মে ফেরার।

নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের লড়াইয়ে আজ সন্ধ্যায় মাঠে নামবে বাংলাদেশ। ২০ ওভারের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন