শিরোনাম :

বল টেম্পারিংয়ে স্মিথ-ওর্য়ানার এক বছর, ব্যানক্রফটকে ৯মাস  নিষিদ্ধ 


বুধবার, ২৮ মার্চ ২০১৮, ০৩:০৩ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বল টেম্পারিংয়ে স্মিথ-ওর্য়ানার এক বছর, ব্যানক্রফটকে ৯মাস  নিষিদ্ধ 

ক্রীড়া ডেস্ক: বল টেম্পারিংয়ের ঘটনায় অধিনায়ক স্টিভ স্মিথ, সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন ব্যানক্রফটকে নিষিদ্ধ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। সংস্থাটির প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড এরই মধ্যে এক সংবাদ সম্মেলনে তা নিশ্চিত করেছেন।

তিন ক্রিকেটারকে এক বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। তদন্তে দোষী প্রমাণিত হয়েছেন বলে আজই দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফিরে যাচ্ছেন এই তিন ক্রিকেটার। তাঁদের জায়গায় দলে ফিরেছেন ম্যাট রেনশ, জো বার্নস ও গ্লেন ম্যাক্সওয়েল।

বল টেম্পারিংয়ের ঘটনায় যখন পুরো ক্রিকেটবিশ্ব একরকম নড়েচড়ে বসেছে, তখন দেশটির সরকার ক্রিকেট বোর্ডকে চাপ দেয় ক্রিকেটারদের শাস্তি দিতে। তারই ধারাবাহিকতায় স্মিথকে অধিনায়কত্বের পদ থেকে সরে যেতে হয়।

তাঁরা শাস্তি পেয়েছেন আইসিসি থেকেও। এ ঘটনায় এক টেস্ট নিষিদ্ধ করা হয় স্মিথকে। জরিমানা করা হয় পুরো ম্যাচ ফি। ব্যানক্রফটকে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়।

গত শনিবার কেপটাউন টেস্টের তৃতীয় দিনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে ফিল্ডিং করার সময় অসি ফিল্ডার ক্যামেরন ব্যানক্রফটকে একটি হলুদ বস্তু দিয়ে বল ঘষতে দেখা যায়। দিনের খেলা শেষে তিনি ও অসি অধিনায়ক স্টিভেন স্মিথ স্বীকার করে নিয়েছেন যে তাঁরা বল টেম্পারিংয়ের চেষ্টা করছিলেন। বিষয়টি টিভি ক্যামেরায়ও ধরা পড়ে।

এদিকে খবরটি শুনে চরম হতাশ প্রকাশ করেছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল। এ ব্যাপারে তিনি বলেন, ‘এমন খবর পাওয়া খুবই হতাশার। সত্যিই আমি বিস্মিত হয়েছি। আমি বিশ্বাসই করতে পারছি না, অস্ট্রেলিয়া ক্রিকেট দল এমন প্রতারণার সঙ্গে যুক্ত হতে পারে।’

ঘটনাটি নাকি জানতেন অস্ট্রেলিয়ার কোচ ড্যারেন লেম্যানও। তাই এবার পদত্যাগ করতে হতে পারে তাঁকেও।

ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফের খবরে জানা গেছে, অস্ট্রেলিয়ার কোচ ড্যারেন লেম্যান খুব শিগগির তাঁর পদ থেকে সরে দাঁড়াতে পারেন।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন