শিরোনাম :

ভারত পাচ্ছে ৩০০ কোটি, বাংলাদেশ কত


রবিবার, ১৩ মে ২০১৮, ০৩:০৩ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ভারত পাচ্ছে ৩০০ কোটি, বাংলাদেশ কত

ক্রিয়া ডেস্ক: সৌদি আরবের নেতৃত্বাধীন নতুন ফুটবল জোটে যোগ দিয়ে ভারত নাকি ৩০০ কোটি রুপি অনুদান পাচ্ছে। ভারতের একটি দৈনিক এ খবর জানিয়েছে। স্বাভাবিকভাবেই প্রশ্ন এসে যায়, এই জোটে ভারতের সঙ্গেই যোগ দেওয়া বাংলাদেশের প্রাপ্তি কী!

ফুটবল উন্নয়নে সহযোগিতার স্লোগান সামনে রেখে গত শুক্রবার নতুন এই ফুটবল জোট গঠিত হয়। মধ্যপ্রাচ্যের সৌদি আরব, কুয়েত, বাহরাইন, ওমান ও ইয়েমেনের সঙ্গে এই জোটের সঙ্গী দক্ষিণ এশিয়ার ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশ।
জোটের আত্মপ্রকাশ অনুষ্ঠানে ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন ও সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। সালাউদ্দিন অবশ্য সৌদি আরব থেকে ফিরে এ ব্যাপারে বেশি কিছু বলতে চাননি। তিনি কেবল বলেছেন, ‘সৌদি আরব আমাদের ডেকেছিল। আমরা গিয়েছি। তারা ফুটবল উন্নয়নে কিছু করতে চায়। আমরা গিয়েছি।’

ভারতীয় পত্রিকায় যে খবর বেরিয়েছে, তা বেশ চমকপ্রদই। সালাউদ্দিনের মতোই সৌদি আরবে আমন্ত্রিত ছিলেন ভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি প্রফুল্ল প্যাটেল, সহসভাপতি সুব্রত দত্ত ও সচিব কুশল দাশ। প্রফুল্ল প্যাটেল সৌদি যেতে পারেননি বিশেষ কারণে। উপস্থিত দুজনের সামনে নাকি একটি চুক্তিপত্র ঠেলে দিয়ে তাতে সই করতে বলা হয়। কিছুটা অপ্রস্তুত ভারতীয় ফুটবল-কর্তারা প্রথমে মনে করেছিলেন, এটি হয়তো এশিয়ান ফুটবল কনফেডারেশনের সঙ্গে সাংঘর্ষিক কোনো সংস্থা। সভাপতি নেই—এই কারণ দেখিয়ে তাঁরা সই করতে নিজেদের অপারগতার কথাও জানিয়েছিলেন। বলেছিলেন, ভারতীয় ফুটবল ফেডারেশেন পরিচালনা পর্ষদের অনুমোদন ছাড়া এ ধরনের কোনো চুক্তিপত্রে তাঁরা সই করতে পারেন না।

কিন্তু আয়োজকেরা জানান, এই সংস্থায় যোগ দিলে ভারতীয় ফুটবলের লাভই হবে। এতে যোগ দিলে প্রতিবছর ভারতকে ৩০০ কোটি রুপি অনুদান দেওয়া হবে। একাডেমি ও অবকাঠামো খাতেও প্রচুর অর্থ দেওয়ার কথা বলা হয়। এর পরপরই শর্তসাপেক্ষে এই জোটে যোগ দেওয়ার কথা জানান তাঁরা।

বাংলাদেশ কেন এই জোটে যোগ দিল, সেটা এখনো খোলাসা হয়নি। বাফুফে সভাপতি ও সাধারণ সম্পাদকের কেউই এ ব্যাপারে মুখ খোলেননি। তবে সালাউদ্দিন গতকাল প্রথম আলোকে ফুটবল উন্নয়নে সৌদি আরবের ইচ্ছার কথা জানিয়েছিলেন। পেট্রো ডলারসমৃদ্ধ সৌদি আরবের জোটে যোগ দিয়ে বাংলাদেশ ফুটবলের যদি লাভ হয়, সেটা তো হবে দারুণ ব্যাপারই।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন