শিরোনাম :

কোনও ম্যাচ না হেরেও বাদ ব্রাজিল!


বৃহস্পতিবার, ৭ জুন ২০১৮, ০১:৪৯ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

কোনও ম্যাচ না হেরেও বাদ ব্রাজিল!

ক্রিয়া ডেস্ক: রাশিয়া বিশ্বকাপ শুরু হতে আর মাত্র ৭ দিন বাকি। ফুটবল প্রেমীদের মনে নানা উত্তেজনা বিরাজ করছে। সময় যতো ঘনিয়ে আসছে, দর্শকদের উম্মাদনাও তত বাড়ছে। দর্শকদের জন্য এবার থাকছে বিশ্বকাপে ব্রাজিল সম্পর্কে কিছু চমকপ্রদ তথ্য।

বিশ্বকাপ মানেই লাতিন আমেরিকান দেশ ব্রাজিল। আর সেটা অবশ্য তাদের চোখ ধাঁধানো পারফরম্যান্সের জন্য। সর্বোচ্চ পাঁচবারের শিরোপাজয়ী দেশ এটি। শুধু তাই নয়, প্রতিটি টুর্নামেন্টের চূড়ান্তপর্বে খেলা একমাত্র দল। বিশ্বকাপে সর্বোচ্চসংখ্যক ম্যাচ জেতা (৭০) দলটাও ব্রাজিল।

১৯৫৮ বিশ্বকাপে সুইডেনে কোনও ম্যাচ না হেরে শিরোপা জিতেছিল ব্রাজিল। চিলিতে পরের বিশ্বকাপেও অব্যাহত ছিল অপরাজিত থাকার সেই ধারা। এরপর মেক্সিকোয় ১৯৭০ বিশ্বকাপে কোনও ম্যাচ না হেরে জুলেরিমে ট্রফি চিরতরে জিতে নেন পেলে-টোস্টাওরা। কিন্তু মজার ব্যাপার হচ্ছে, ব্রাজিল অপরাজিত থাকার পরও বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে!

১৯৭৮ বিশ্বকাপে শিরোপার লড়াইয়ে মুখোমুখি হয় দুই গ্রুপের শীর্ষ দুই দল। ‘এ’ গ্রুপ থেকে শীর্ষ দল হিসেবে ফাইনালে ওঠে নেদারল্যান্ডস। ‘বি’ গ্রুপ থেকে ব্রাজিলকে টপকে শীর্ষস্থান দখল করে আর্জেন্টিনা। ব্রাজিল তাদের চিরপ্রতিদ্বন্দ্বির সমান ম্যাচ জিতলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় বিদায় নেয়।

১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছিল ব্রাজিল। ফ্রান্সের বিপক্ষে সেই ম্যাচে নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র করেছিলেন জিকো-সক্রেটিসরা। কিন্তু টাইব্রেকারে বাদ পড়তে হয়। এরপর ১৯৯৪ ও ২০০২ বিশ্বকাপে তো অপরাজিত থেকেই চ্যাম্পিয়ন হলো ব্রাজিল। সব মিলিয়ে ব্রাজিল এ পর্যন্ত বিশ্বকাপে অপরাজিত থেকেছে ৭টি টুর্নামেন্টে। এর মধ্যে ২০০২ বিশ্বকাপ জয়ের পথে তারা অপরাজিত ছিল ৭ ম্যাচ।

বিশ্বকাপের ফাইনালে সর্বোচ্চ গোলের খাতায়ও রয়েছে ব্রাজিল। সেই যে ১৯৫৮ বিশ্বকাপ ফাইনাল। স্বাগতিক সুইডেনকে ৫-২ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল ব্রাজিল। ফাইনালে দুই দল মিলে এটাই সর্বোচ্চ গোলের রেকর্ড। তবে এক ম্যাচে কোনো দলের সর্বোচ্চসংখ্যক খেলোয়াড়দের গোলের রেকর্ডে ব্রাজিল নেই।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন