শিরোনাম :

নেইমারের সমালোচকদের জবাব দিলেন রোনালদো


শুক্রবার, ৬ জুলাই ২০১৮, ০৯:০৫ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

নেইমারের সমালোচকদের জবাব দিলেন রোনালদো

ক্রিয়া ডেস্ক: শুক্রবার থেকে শুরু হচ্ছে বিশ্বকাপের শেষ আটের লড়াই। দিনের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ সময় রাতা ১২টায় বেলজিয়ামের মুখোমুখি হবে ব্রাজিল। দু’দল বিশ্বকাপে এর আগে মুখোমুখি হয়েছে মাত্র একবার। ২০০২ সালে পঞ্চমবার বিশ্ব চ্যাম্পিয়ন হবার পথে শেষ ষোলোর ম্যাচে ইউরোপের দেশটিকে সহজেই ২-০ গোলে হারিয়ে দিয়েছিল সেলেকাওরা।

রাশিয়া বিশ্বকাপের সেমি ফাইনালের ওঠার লড়াইয়ে এমন ফলই আশা করছেন ১৬ বছর আগে বেলজিয়ামের বিপক্ষের ম্যাচে গোল করা রোনালদো। ফিফা র‌্যাংকিংয়ে ব্রাজিল এই মুহূর্তে রয়েছে দু’ নম্বরে। একধাপ নীচে বেলজিয়াম। কোনও সন্দেহ নেই, দু’দলের লড়াই হতে চলেছে হাড্ডাহাড্ডি।

বিশ্ব সেরার লড়াইয়ের চলতি আসরের অন্যতম শক্তিশালী দল বেলজিয়াম। রোমেলু লুকাকু, এইডেন হ্যাজার্ডরা দুর্দান্ত ফর্মে আছেন। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে জাপানের বিপক্ষে ২ গোলে পিছিয়ে থেকেও যেভাবে ৩-২ গোলে ম্যাচ জিতে নিয়েছে রেড ডেভিলসরা তাতে সমর্থকরা ব্রাজিলের বিরুদ্ধেও জয়ের স্বপ্ন দেখছেন।

তবে ব্রাজিলের রক্ষণ জমাট। এবারের বিশ্বকাপে এখনও পর্যন্ত মাত্র একটি গোল হজম করেছে তিতের দল। তাই লুকাকুদেরও আটকে দেওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী থিয়াগো সিলভা-মিরান্ডারা।হাইভোল্টেজ এই ম্যাচে ব্রাজিল শিবিরের সবচেয়ে বড় ভরসা নেইমার। মেক্সিকোর বিরুদ্ধে গোল করে ও করিয়ে এখন সমর্থকদের বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখাচ্ছেন প্যারিস সেন্ট জার্মেইর এই তারকা। তবে প্রতি ম্যাচে ‘ইনজুরি নাটকের’ জন্য ব্যাপক সমালোচনাও পড়তে হচ্ছে ২৬ বছর বয়সী এই ফরোয়ার্ডকে।তবে বিশ্বের সবচেয়ে দাবি এই ফুটবলারের পক্ষেই কথা বললেন দলটির কিংবদন্তি রোনালদো।

দক্ষিণ আমেরিকার দেশটির হয়ে বিশ্বকাপের সর্বোচ্চ গোল দাতা বলেছেন, নেইমারকে নিয়ে যা বলা হচ্ছে সবই ভুল। তাকে ইচ্ছাকৃত ফাউল করা হচ্ছে, যাতে সে সেরা পারফরমেন্স করতে না পারে। তারপরও তাকে আটকে রাখা সম্ভব হচ্ছে না। সমালোচনা করে তাকে আটকে রাখা যাবে না।জাপানের বিরুদ্ধে ম্যাচে বেলজিয়াম রক্ষণের ত্রুটি স্পষ্ট হয়ে গিয়েছে। তারই সুযোগ নিতে চাইবেন ব্রাজিলের আক্রমণভাগ। কোচ তিতে এই ম্যাচে ভরসা করছেন অ্যাটাকিং মিডফিল্ডার উইলিয়ানের ওপর। কারণ, প্রতিপক্ষের সেরা প্লেমেকার হ্যাজার্ড চেলসিতে খেলেন উইলিয়ানের সঙ্গেই। তাই ব্রাজিলের মাঝমাঠের এই খেলোয়াড় ভাল করেই জানেন হ্যাজার্ডের শক্তি ও দুর্বলতা কোথায়। তার পাশাপশি নেইমারের দুর্দান্ত ফর্ম তো আছেই।

তবু সংবাদ পত্র, টেলিভিশন টক শো, সামাজিক যোগাযোগ মাধ্যম সব জায়গাতেই এখন নেইমারের লুটিয়ে পড়া নিয়ে আলোচনা।ক্ষিপ্ত হয়ে ৪১ বছর বয়সী রোনালদো বলেন, নেইমারকে নিয়ে এইসব সমালোচনার কোনো ভিত্তি নেই। রেফারি নেইমারকে রক্ষা করতে পারছেন না। প্রতিপক্ষ খেলোয়াড়রা ইচ্ছাকৃতভাবে ফাউল করছে। টিভির অনুষ্ঠানে সময় পূর্ণ করতে অথবা সংবাদ পত্রে শিরোনাম আকর্ষণীয় করতেই এই সমালোচনা। তবে এসব সমালোচনা আমলে নিচ্ছেন না নেইমার। ঠিকই নিজের সেরা পারফরমেন্স করছে সে।

বেলজিয়াম এবারের বিশ্বকাপে ৩-৪-৩ ফর্মেশনে খেলছে। বিপক্ষের কোচ রবার্তো মার্টিনেজের এই আক্রমণাত্মক ছককে চাপের মুখে ফেলতে তিতে তার দলকে খেলাতে পারেন ৪-৩-৩ ছকে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন