শিরোনাম :

কোচ-রেফারির জন্য লাল-হলুদ কার্ড


বৃহস্পতিবার, ২ আগস্ট ২০১৮, ১১:০৭ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

কোচ-রেফারির জন্য লাল-হলুদ কার্ড

ক্রীড়া: রেফারির সিদ্ধান্ত নিয়ে অনেক সময় অসন্তোষ দেখান ডাগআউটে থাকা কোচরা। অনেক সময় তাদের মৌখিকভাবে সতর্ক করে দেন রেফারিরা। তবে কোচদের জন্য এবার আরও কড়া শাস্তির ব্যবস্থা করছে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)।

নিয়ম ভাঙলে খেলোয়াড়দের মতো কোচদেরও দেখানো হবে হলুদ বা লাল কার্ড! টেকনিক্যাল এরিয়ায় বাজে আচরণ করলে কোচদের জন্য কার্ড দেখানোর নিয়মই করা হয়েছে। নতুন মৌসুম থেকেই এ আইন প্রয়োগ হবে বলে বুধবার ঘোষণা দিয়েছে এফএ।

কোচদের লাল-হলুদ কার্ড দেখানো হবে এফএ কাপ, ফুটবল লিগ, ইএফএল কাপ, ইএফএল ট্রফি এবং ন্যাশনাল লিগে। যদিও ইংলিশ প্রিমিয়ার লিগের কোচদের বিরুদ্ধে এই আইন ব্যবহৃত হবে না! তবে এর মাধ্যমে তাদের সতর্কবার্তা দেয়া হয়েছে বলে মনে করছে এফএ।

ইংল্যান্ডের বিভিন্ন লিগে টেকনিক্যাল এরিয়ায় ঘটে যাওয়া কয়েকটি অনাকাক্সিক্ষত ঘটনার রিভিউ করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এক বিবৃতিতে এফএ বলেছে, ‘প্রথমার্ধের সতর্কবার্তার মধ্যে থাকছে টেকনিক্যাল এরিয়ায় অনুপযুক্ত শব্দ ব্যবহার এবং ম্যাচ অফিসিয়ালদের দিকে অশোভনভাবে এগিয়ে যাওয়ার ওপর।’

অন্য সতর্কবার্তার মধ্যে রয়েছে ‘দায়িত্বজ্ঞানহীন আচরণ’। যেমন পানির বোতল ছুড়ে মারা বা তাতে লাথি মারা, পোশাক বা অন্যান্য জিনিসপত্র ছুড়ে মারা। যার জন্য তারা লাল বা হলুদ কার্ড দেখতে পারেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন