শিরোনাম :

লর্ডসে খেদ মেটাতে চান কোহলি


বৃহস্পতিবার, ৯ আগস্ট ২০১৮, ১১:৫৮ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

লর্ডসে খেদ মেটাতে চান কোহলি

 

ক্রীড়া ডেস্ক: প্রত্যাশা ছিল একটি জমজমাট টেস্ট সিরিজের। প্রত্যাশার পারদ আরও চড়িয়ে দিয়েছে প্রথম টেস্ট। সোয়া তিনদিনে শেষ হওয়া এজবাস্টন টেস্টে কী দুর্দান্ত ক্রিকেটই না উপহার দিয়েছে ইংল্যান্ড ও ভারত। শুরু থেকে শেষ পর্যন্ত পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচে ইংল্যান্ড ৩১ রানে জিতলেও একটু এদিক ওদিক হলেই উল্টে যেতে পারত পাশার দান।

ভারতের বাকি সব ব্যাটসম্যানের অভাবনীয় ব্যর্থতার কারণে অধিনায়ক বিরাট কোহলির একার লড়াই ফোটাতে পারেনি জয়ের ফুল। ১৪৯ ও ৫১ রানের দারুণ দুটি ইনিংস খেলেও দলকে জেতাতে না পারার সেই খেদ লর্ডসে মেটাতে চান কোহলি।

ইংল্যান্ডের ক্রিকেট তীর্থ লর্ডসে আজ শুরু হচ্ছে পাঁচ সিরিজের দ্বিতীয় টেস্ট। ভারতের প্রত্যাঘাত সামলানোর চ্যালেঞ্জে ইংল্যান্ড নামছে কিছুটা নতুন চেহারার দল নিয়ে। প্রথম টেস্টের শেষের নায়ক বেন স্টোকসকে লর্ডসে পাচ্ছে না স্বাগতিকরা। গত বছর ব্রিস্টলের একটি পানশালার বাইরে বহুল আলোচিত সেই মারপিটের ঘটনায় আদালতে হাজিরা দেয়ার জন্য দ্বিতীয় টেস্টে খেলা হচ্ছে না ইংলিশ অলরাউন্ডারের।

স্টোকসের শূন্যতা পূরণ করাই হবে ইংল্যান্ডের আসল চ্যালেঞ্জ। এজবাস্টনে দ্বিতীয় ইনিংসে ভারতের শেষ চার উইকেটের তিনটিই নিয়েছিলেন স্টোকস। এর মধ্যে ছিল কোহলির অমূল্য উইকেটও। দ্বিতীয় টেস্টের দলে স্টোকসের জায়গায় ডাক পেয়েছেন চোট কাটিয়ে ফেরা আরেক বোলিং অলরাউন্ডার ক্রিস ওকস। এছাড়া বাজে ফর্মের কারণে বাদ পড়া ডেভিড মালানের জায়গায় আজ অভিষেক হতে পারে ২০ বছর বয়সী তরুণ ব্যাটসম্যান ওলি পোপের।

তবে উইকেট ও কন্ডিশন স্পিনসহায়ক হলে একজন ব্যাটসম্যান কম খেলিয়ে দ্বিতীয় স্পিনার হিসেবে মঈন আলীকে একাদশে রাখতে পারে ইংল্যান্ড। ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে সারের হয়ে রানের বন্যা বইয়েই মাত্র ২০ বছর বয়সে টেস্ট দলে ডাক পেয়েছেন পোপ। যার বড় প্রেরণা কাউন্টি সতীর্থ স্যাম কারেন। দারুণ অলরাউন্ড নৈপুণ্যে প্রথম টেস্টে কারেনের হাতেই উঠেছিল ম্যাচসেরার পুরস্কার। পোপ জানিয়েছেন, সুযোগ পেলে কারেনের মতোই দারুণ কিছু করতে চান তিনি।

এজবাস্টনে ভারতের মতো ইংলিশ ব্যাটসম্যানরাও তেমন সুবিধা করতে পারেননি। রবিচন্দ্রন অশ্বিনের অফ-স্পিন ও ইশান্ত শর্মার পেস যথেষ্ট ভুগিয়েছে স্বাগতিকদের। বিপরীতে ভারতের সর্বনাশ হয়েছে সুইং বলে। কোহলি ছাড়া কেউই বড় ইনিংস খেলতে পারেননি।

ব্যাটিংয়ের শক্তি বাড়াতে শিখর ধাওয়ানের জায়গায় চেতেশ্বর পূজারাকে খেলানোর আভাস দিয়েছে ভারত। তবে বোলার কমিয়ে ব্যাটসম্যান বাড়াতে চায় না অতিথিরা। দ্বিতীয় স্পিনার হিসেবে রবীন্দ্র জাদেজা বা কুলদীপ যাদবকে খেলালে বাদ পড়তে পারেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন