শিরোনাম :

লজ্জার হারে সিংহাসনচ্যুত কোহলি, শীর্ষে সাকিব


মঙ্গলবার, ১৪ আগস্ট ২০১৮, ০২:০৯ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ক্রীড়া: লর্ডস টেস্ট হারে টালমাটাল ভারতীয় ক্রিকেট। লজ্জার হারের কোনো কারণ খুঁজে পাচ্ছে না বিসিসিআই। হার নিয়ে কোচ রবি শাস্ত্রী ও অধিনায়ক বিরাট কোহলির ব্যাখ্যার সঙ্গে মত মিলছে না তাদের। ফলে দলের দুই দায়িত্বশীল ব্যক্তিকে জেরা করার সম্ভাবনার কথা জানিয়েছেন বিসিসিআই কর্মকর্তারা।

এর মাঝে আরেকটি দুঃসংবাদ পেলেন কোহলি। আইসিসি টেস্ট ব়্যাংকিংয়ে প্রথম স্থান খোয়ালেন তিনি। তাকে টপকে ফের শীর্ষে উঠে এসেছেন নির্বাসনে থাকা অজি অধিনায়ক স্টিভেন স্মিথ।

ঐতিহ্যবাহী লর্ডস টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ইনিংস ও ১৫৯ রানে হেরেছে ভারত। বোঝাই যায়, ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি কোহলি। দুই ইনিংসে করেন যথাক্রমে ২৩ ও ১৭। এতে রেটিং পয়েন্ট হারিয়ে সিংহাসন ছাড়তে হয়েছে মাস্টার ব্যাটসম্যানকে।

৯২৯ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এলেন স্মিথ। না-খেলেও এগিয়ে গেলেন তিনি। চলতি বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা সফরে বল বিকৃতি কাণ্ডে এক বছরের নির্বাসন কাটাচ্ছেন ডানহাতি ব্যাটার। বিরাটের রেটিং পয়েন্ট এখন ৯১৯।

বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষে আছেন জেমস অ্যান্ডারসন। বল হাতে লর্ডসে আগুন ঝরান তিনি। প্রথম ইনিংসে ৫টি এবং দ্বিতীয় ইনিংসে ৪টিসহ মোট ৯ উইকেট নেন জিমি। এতে ৯০৩ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এসেছেন গতিদানব। এ নিয়ে সফল সপ্তম ইংলিশ এবং গেল ৩৮ বছরে প্রথম বোলার হিসেবে ৯০০ পয়েন্ট ব়্যাংকিং ছুঁলেন তিনি। দ্বিতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। তার রেটিং পয়েন্ট ৮৮২।

অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষস্থানে রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। ৪২০ রেটিং পয়েন্ট নিয়ে সবার ওপরে আছেন তিনি। দুই ও তিন নম্বরে রয়েছেন যথাক্রমে জাদেজা (৩৭৮ রেটিং পয়েন্ট) ও অশ্বিন (৩৭৪ রেটিং পয়েন্ট)।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন