শিরোনাম :

দশ বছর পর সিংহাসনচ্যুত মেসি-রোনালদো


মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৫৮ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

দশ বছর পর সিংহাসনচ্যুত মেসি-রোনালদো

ক্রীড়া: ইঙ্গিত আগেই ছিল, সোমবার সেটাই হয়েছে। ফিফার বর্ষসেরা ফুটবলারের সেরা তিনে এগারো বছর পর ছিলেন না লিওনেল মেসি। ক্রিস্টিয়ানো রোনালদো সেরা তিনে থাকলেও অনুষ্ঠানে আসেন নি। ফলে সম্ভাব্য বিজয়ী যে লুকা মদ্রিচ কিংবা মোহামেদ সালাহর মধ্যে একজন হচ্ছেন সেটাও প্রায় নিশ্চিত হওয়া গিয়েছিল।

সোমবার লন্ডনে 'দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড' অনুষ্ঠানে সেটাই হয়েছে।২০১৮ সালের ফিফা বর্ষসেরা ফুটবলার হলেন লুকা মদ্রিচ। দশ বছর পর সিংহাসনচ্যুত হলেন মেসি- রোনালদো। গত এক দশকে ফিফার বর্ষসেরা অথবা ব্যালন ডি'অর- সবই জিতে নেন দুই তারকার যে কোনও একজন।

অাগস্ট মাসের শেষ দিকে রোনাল্ডো ও সালাহকে হারিয়েই উয়েফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতে নেন লুকা মদ্রিচ। এবার বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার বর্ষসেরা ফুটবলার হওয়া অনেকটা প্রত্যাশিতই ছিল। ক্যারিয়ারে প্রথমবার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতলেন লুকা মদ্রিচ। টানা দুবারের পুরস্কারজয়ী ক্রিস্টিয়ানো রোনালদো ও লিভারপুলের হয়ে অভিষেক মরশুমে আলো ছড়ানো মোহামেদ সালাহকে হারিয়ে 'দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার' নির্বাচিত হয়েছেন ক্রোট মিডফিল্ডার।

১৯৯১ সাল থেকেই বর্ষসেরা ফুটবলার পুরস্কার দিয়ে আসছে ফিফা। ২০১০ সাল থেকে ফ্রান্স ফুটবলের ব্যালন ডি'অরের সঙ্গে মিলে সেটির নাম হয়ে যায় ফিফা-ব্যালন ডি'অর। ছয় বছর একসঙ্গে পথচলার পর ২০১৬ সালে আবার আলাদা হয়ে যায় ফিফা আর ফ্রান্স ফুটবল। কিছু পরিবর্তন এনে ব্যালন ডি'অর দেওয়া হচ্ছে আগের মতোই। আঙ্গিকে বেশ পরিবর্তন এনে ফিফার পুরস্কার যাত্রা শুরু করেছে 'দ্য বেস্ট' নামে নতুনভাবে। জাতীয় দলের কোচ, অধিনায়ক, বিশ্বজুড়ে ফিফা নির্বাচিত সাংবাদিক ও ফিফা ডটকমে ফুটবলপ্রেমীদের ভোটেই বর্ষসেরা খেলোয়াড় নির্বাচন করা হয়।

রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর পেছনে গত তিনবারই নেপথ্যে ভূমিকা রেখেছেন মদ্রিচ। প্রতিবারই বর্ষসেরা মিডফিল্ডারের তালিকায় স্থান করে নিয়েছেন। কিন্তু কখনোই তাঁর নাম বর্ষসেরাদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পায়নি। মেসি-রোনালদোর রাজত্বে এবারের বিশ্বকাপ সব বদলে দিয়েছে। বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে প্রথমবার শুধু ফাইনালেই তোলেননি, জিতেছেন বিশ্বকাপের সেরা ফুটবলারের পুরস্কার। রাশিয়া বিশ্বকাপে ধারাবাহিকভাবে দারুণ খেলে দুটি গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে একটি গোলও করান। বিশ্বকাপে অসাধারণ খেলার সৌজন্যে সবাইকে চেনা বৃত্ত থেকে বের করে এনেছেন। আবার মনে করিয়ে দিয়েছেন ফুটবলে গোল করাটাই সব নয়। ফুটবলের সৌন্দর্য উপহার দেওয়াটাও গুরুত্বপূর্ণ। আর তাতেই দশ বছর পর মেসি-রোনালদোকে টপকে লুকা মদ্রিচ পেলেন সেরা ফুটবলারের পুরস্কার। এলএমটেনই এখন বিশ্বসেরা।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন