শিরোনাম :

রেকর্ডের সামনে দাঁড়িয়ে মুশফিক


বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৯:০৮ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রেকর্ডের সামনে দাঁড়িয়ে মুশফিক

ঢাকা: এ বছর বাংলাদেশের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ৫ হাজার রান পূর্ণ করেছেন মুশফিকুর রহিম। তিন ফরমেটের ক্রিকেট মিলে তৃতীয় বাংলাদেশি হিসেবে দেখা পেয়েছেন ১০ হাজার রান। প্রথম বাংলাদেশি উইকেট কিপার হিসেবে তিন ফরমেটের ক্রিকেট মিলে সাড়ে তিন শ ডিসমিসালের মাইলস্টোনও ছুঁয়েছেন মুশফিকুর রহিম।

বৃহস্পতি এখন তুঙ্গে মুশফিকুর রহিমের। সাকিব, তামিমহীন বাংলাদেশ দলে ব্যাটিং স্তম্ভ হিসেবে দারুণ একটি বছর অতিক্রান্ত হচ্ছে মুশফিকুর রহিমের। আর ৩১টি রান হলেই তামিম ইকবালের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে পূর্ণ হবে তার ৪ হাজার রান। ৮১ রান হলেই টপকে যাবেন তামিমকে। আগামী ২২ নভেম্বর থেকে চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অনুষ্ঠেয় সিরিজের প্রথম টেস্টেই অভীষ্ট লক্ষ্যে পৌছে যেতে পারেন মুশফিকুর রহিম।

টেস্ট, ওয়ানডে, টি-২০, তিন ফরমেটের ক্রিকেটে নিজের সর্বোচ্চ ইনিংস উপহার দিয়েছেন এই বছরেই। ক্রিকেট ইতিহাসে প্রথম উইকেট কিপার হিসেবে দ্বিতীয় ডাবল সেঞ্চুরি এসেছে তার ব্যাট থেকে। প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে এই রেকর্ডটিও তার। টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে ২১৯ নট আউট ইনিংসে বাংলাদেশের সেরা ইনডিভিজ্যুয়াল ইনিংসের মালিক তিনি। ওয়ানডে ক্রিকেটে এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে ১৪৪ রানের ম্যাচ উইনিং ইনিংসের পাশে নিদাহাস কাপ টি-২০ টুর্নামেন্টে শ্রীলঙ্কা ও ভারতের বিপক্ষে ২টি ৭২ রানের হার না মানা ইনিংসে চিনিয়েছেন নিজেকে। বছরটিতে টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ ২৬৬ রানের পার্টনারশিপে দিয়েছেন নেতৃত্ব। এ বছর টেস্টে ৪টি বড় পার্টনারশিপেও মুশফিকুর দিয়েছেন তিনি নেতৃত্ব। ওয়ানডেতেও তিনটি বড় পার্টনারশিপের নায়ক মুশফিক। টি-২০তেও বছরের সেরা তিনটি পার্টনারশিপে নেতৃত্ব দিয়েছেন মুশফিকুর রহিম।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম তার লাকি গ্রাউন্ড। এই ভেন্যুতে বাংলাদেশ ব্যাটসম্যানদের মধ্যে একমাত্র হাজার রান তার। লোকাল বয় তামিমকে পেছনে ফেলে ১ সেঞ্চুরি, ৭ ফিফটিতে ৪৫.৫০ গড়ে সর্বোচ্চ ১০৯২ রান করেছেন মুশফিকুর রহিম। সে কারণেই আর একটি মাইলস্টোনে চট্টগ্রাম টেস্টে স্পটলাইটে থাকছেন মুশফিক।

টেস্টে ৪ হাজার রানের পাশে ১০০ ডিসমিসালের রেকর্ডে উইকেট কিপার-ব্যাটসম্যানদের তালিকা খুব বড় নয়। ৩১ রান করতে পারলেই অস্ট্রেলিয়ার ইয়ান হিলি (৪৩৫৬ রান ও ৩৯৫ ডিসমিসাল), ইংল্যান্ডের অ্যালেক স্টুয়ার্ট ( ৮৪৬৩ রান ও ২৪১ ডিসমিসাল), দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচার (৫৫১৫ রান ও ৫৫৫ ডিসমিসাল), অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট ( ৪১৬ ডিসমিসালও ৫৫৭০ রান), ভারতের মহেন্দ্র সিং ধোনির ( ৪৮৭৬ রান ও ২৯৪ ডিসমিসাল) পাশে নাম লেখাবেন মুশফিকুর রহিম। বছরটিতে যেভাবে একটার পর একটা মাইলস্টোন ছুঁয়ে চলেছেন, তাতে টেস্টে লেজেন্ডারি উইকেট কিপার-ব্যাটসম্যানদের সংক্ষিপ্ত তালিকায় মুশফিকুর রহিমের নাম ওঠানো এখন শুধু সময়ের ব্যাপার মাত্র। প্রিয় ভেন্যু জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেই কি সেই মাইলস্টোন? সেদিকেই তাকিয়ে এখন মুশফিক ভক্তরা।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন