শিরোনাম :

গেইল কিং: মাশরাফি


বুধবার, ৯ জানুয়ারি ২০১৯, ১২:৪৯ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

গেইল কিং: মাশরাফি

ঢাকা: বিপিএল শুরুর দিনই বাংলাদেশে এসে পৌঁছেছেন ক্রিস গেইল। তবে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের অনাপত্তিপত্র আসতে বিলম্ব হওয়ায় প্রথম দুই ম্যাচ দর্শক হয়ে দেখতে হয়েছে তাকে। অবশেষে মঙ্গলবার রংপুর রাইডার্সের হয়ে মাঠে নামেন ব্যাটিং দানব। ক্যারিবীয় ঝড় দেখতে কানায় কানায় ভরে যায় মিরপুরের গ্যালারি। কিন্তু এবারের আসরে নিজের প্রথম ম্যাচে সুপার ফ্লপ টি-টোয়েন্টির পোস্টারবয়। ৫ বলে মাত্র ১ রান করেই আউট হন তিনি। তাতে অবশ্য ৩ ম্যাচে দ্বিতীয় জয় তুলে নিতে কোনো সমস্যা হয়নি রংপুরের। আগুনে বোলিংয়ে গেইলকে ছাপিয়ে পাদপ্রদীপের পুরো আলো নিজের দিকে টেনে নেন লোকাল হিরো মাশরাফি বিন মুর্তজা। বিপিএলে প্রথমবারের মতো চার উইকেট নিয়ে সাবেক দল কুমিল্লা ভিক্টোরিয়ানসকে একাই গুঁড়িয়ে দেন তিনি। পরে ৬৪ রান তাড়া করে জেতে ৯ উইকেটের ব্যবধানে। গেইল সাজঘরে ফিরলেও দুই ব্যাটসম্যান মেহেদী মারুফ ও রাইলি রুশো সহজ জয় এনে দেন দলকে।

স্বাভাবিকভাবেই নিজের ও সতীর্থদের পারফরম্যান্স নিয়ে সন্তুষ্ট মাশরাফি। পাশাপাশি শংকিত নন গেইলের ফর্ম নিয়ে। ম্যাচ শেষে রাইডার্স অধিনায়ক বলেন, গেইল গেইলই। অনাপত্তিপত্র ছিল না বলে গেল দুই ম্যাচ খেলেনি। সে মাঠে নামলে একটা সুবিধা আছে। ও মাঠে নামলে একটা আশা থাকে। যেমন ধরুন-এক দুই ওভারে যে রান দরকার, সেটা তুলতে পারব। এই ফরম্যাটে সে-ই অলমোস্ট কিং। ক্রিকেটের ছোট সংষ্করণের রাজা।

গেইলের সার্বিক পরিসংখ্যানও তা-ই বলে। বিশ্বের প্রায় সব টি-টোয়েন্টি লিগে নিজের জাত চিনিয়েছেন তিনি। বিপিএলের প্রথম আসর থেকেই পরিচিত মুখ এ বিস্ফোরক ব্যাটার। বেশ কয়েকটি দলের হয়ে খেলেছেন। গেল আসর থেকে খেলছেন রংপুরের হয়ে।

গেইল এখন পর্যন্ত ৩৫৮টি টি-টোয়েন্টি খেলে ৭৫টি অর্ধশতক ও ২১টি শতকে করেছেন ১২ হাজার ৯৬ রান। এ ঘরানার ক্রিকেটে রান সংগ্রহের দিক দিয়ে তার ধারে কাছেও কেউ নেই। তাকেই ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটে অলমোস্ট কিং বলা যায়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন