শিরোনাম :

রেকর্ড করল মিরাজ


রবিবার, ৩ মার্চ ২০১৯, ০৯:২০ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রেকর্ড করল মিরাজ

ক্রীড়া: হ্যামিল্টনে নিউজিল্যান্ড ছয় উইকেট হারিয়ে তুলেছে ৭১৫ রান। এর মধ্যে দু’টো উইকেট নিয়েছেন ডানহাতি অফস্পিনার মেহেদী হাসান মিরাজ। এর চেয়েও বড় ব্যাপার হলো তিনি হজম করেছেন ২৪৬ রান।

বাংলাদেশের টেস্ট ইতিহাসে এটাই কোনো বোলারের এক ইনিংসে সবচেয়ে বেশি রান হজম করার নজির। গোটা টেস্ট ক্রিকেটের ইতিহাসে মিরাজের নাম এখানে থাকছে ষষ্ঠ স্থানে। এখানে সবার ওপরে আছেন অস্ট্রেলিয়ান চায়নাম্যান বোলার চাক ফ্লিটউড-স্মিথ। তিনি ১৯৩৮ সালে লন্ডন ওভালে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে এক ইনিংসে ২৯৮ রান একাই হজম করেছেন। তিনি সেবার করেছিলেন ৮৭ ওভার। মিরাজের ঠিক নিচেই আছেন শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ। তিনি ২০০৯ সালে ভারতের বিপক্ষে মুম্বাইয়ে এক ইনিংসে দিয়েছিলেন ২৪০ রান। তবে একটা হিসেবে মিরাজ সবচেয়ে বেশি রান দেওয়ার ক্ষেত্রে তার আগের পাঁচজনকে ছাড়িয়ে গেছেন। টেস্টের এক ইনিংসে কমপক্ষে ৪৫ ওভার বল করেছেন এমন বোলারদের মধ্যে তিনিই ওভারপ্রতি সবচেয়ে বেশি রান দিয়েছেন। মিরাজ ২৪৬ রান হজম করেছেন ৪৯ ওভারে। মানে ওভারপ্রতি দিয়েছেন ৫.০২ রান। এই তালিকায় থাকা আর কেউই পাঁচ-এর ওপর রান দেননি।
এতদিন এই তালিকায় সবার ওপরে ছিলেন সাবেক পাকিস্তানি পেসার খান মোহাম্মদ। তিনি জ্যামাইকায় গতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই ১৯৫৮ সালে এক ইনিংসে ৫৪ ওভার বল করে গুনেছিলেন ২৫৯ রান। এর অর্থ হলো ওভারপ্রতি তার রান হজমের হার ছিল ৪.৭৯। মিরাজ এবার সেই ৬১ বছর পুরনো রেকর্ড ভেঙে ফেললেন।

বাংলাদেশের হয়ে এতদিন এক ইনিংসে সবচেয়ে বেশি রান দেওয়ার লজ্জার রেকর্ডটা ছিল বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামের দখলে। গতবছরই চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে ৬৭.৩ ওভার বল করে তাইজুল হজম করেছিলেন ২১৯ রান। এবার মিরাজ তাইজুলের একবছর পুরনো রেকর্ড ভেঙে আরো অনেকদূর ‘এগিয়ে’ নিলেন নিজেকে। যদিও টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে মিরাজের বোলিং নিয়ে কোনো অভিযোগ নেই। বরং স্পিন বোলিং কোচ সুনীল যোশি মিরাজের হয়েই সাফাই গাইলেন। তিনি দিনের খেলা শেষে বলেন- ‘উপমহাদেশের বাইরে বোলিং করা স্পিনারদের জন্য সবসময়ই চ্যালেঞ্জিং। এখানে তো আরো কঠিন। মিরাজ আমাদের তরুণ ও সম্ভাবনাময় একজন তারকা। যত দিন যাবে ও তত শিখবে। দেখুন আমরা হরভজন সিংকে লড়াই করতে দেখেছি। অনিল কুম্বলেকেও লড়াই করতে দেখেছি। এটা হতেই পারে। সেজন্যই তো তরুণদেরকে সুযোগ দিতে হবে। আমি নিশ্চিত করে বলতে পারি যে ও সাফল্যের সাথেই ফিরে আসবে।’ ইনিংসে সবচেয়ে বেশি রান দেওয়া বোলার খেলোয়াড় দেশ বোলিং ফিগার প্রতিপক্ষ সাল চাক ফ্লিটউড-স্মিথ অস্ট্রেলিয়া ৮৭-৬-২৯৮-১ ইংল্যান্ড ১৯৩৮ রাজেশ চৌহান ভারত ৭৮-৮-২৭৬-১ শ্রীলঙ্কা ১৯৯৭ টমি স্মিথ ওয়েস্ট ইন্ডিজ ৮০.২-৬-২৬৬-৫ ইংল্যান্ড ১৯৩০ খান মোহাম্মদ পাকিস্তান ৫৪-৫-২৫৯-০ উইন্ডিজ ১৯৫৮ ফজল মাহমুদ পাকিস্তান ৮৫.২-৬-২৪৭-২ উইন্ডিজ ১৯৫৮ মেহেদী হাসান বাংলাদেশ ৪৯-২-২৪৬-২ নিউজিল্যান্ড ২০১৯ রঙ্গনা হেরাথ শ্রীলঙ্কা ৫৩.৩-৬-২৪০-৩ ভারত ২০০৯ ইত্তেফাক/কেআই
হ্যামিল্টন নিউজিল্যান্ড মেহেদী হাসান মিরাজ

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন